সূর্যের চারপাশে বৃত্তাকার রংধনু

বাংলাদেশ

থানকুনি পাতা খাওয়ার গুজবের রেশ কাটতে না কাটতে পটুয়াখালীর আকাশে হঠাৎ করে সূর্যের চারপাশে বৃত্তাকার রংধনুর মতো দেখা গেছে। এ নিয়ে সাধারণ মানুষের মাঝে বেশ উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে ফেসবুকে প্রতিক্রিয়া জানিয়েছেন মানুষ।

এমরান হাসান সোহেল তার ওয়ালে লিখেছেন, ‘অবাক করা রংধনু। এই মাত্র তোলা (১২টা ১৭ মিনিটে তোলা)। সূর্যের মাঝখানে বৃত্তাকার। এমন রংধনু দেখেছেন কেউ?’

কেএম শাহাদাত হোসেন তার ওয়ালে লিখেছেন, ‘আজ পটুয়াখালীতে সূর্যের চারপাশে বৃত্তের মতো একটি রংধনু দেখা গিয়েছে।’

সুজয় চক্রবর্তী লিখেছেন, ‘সকাল থেকে সূর্যের চারপাশে বৃত্তাকারের মতো দেখা যাচ্ছে। এনিয়ে হাজারও কৌতুহল দেখা যায়। তাই ছবি তুলেছি।’

এ বিষয়ে পটুয়াখালী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা বশির আহমেদের মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।

তবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) ওয়েবসাইট থেকে জানা যায়, এই বলয় ২২ ডিগ্রি হ্যালো (halo) নামে পরিচিত। বিষয়টি ব্যাখ্যা করে বিজ্ঞানীরা বলেন, বায়ুমণ্ডলের স্ট্রাটোস্ফিয়ারে ছোট ছোট বরফকণা রয়েছে। সূর্যের আলো স্ট্রাটোস্ফিয়ারে পৌঁছানোর পর বরফে পড়ে তা প্রতিসরণ হয়। হ্যালো ২২ ডিগ্রি থেকে ৫০ ডিগ্রি পর্যন্ত হতে পারে। তবে ২২ ডিগ্রি হলেই এই বলয় সবচেয়ে উজ্জ্বল হয়। বায়ুমণ্ডলে জমে থাকা বরফ কণা থেকে প্রতিসরণ হওয়ায় বৃষ্টিরও সম্ভাবনা থাকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *