মশাবাহিত রোগ নিয়ন্ত্রণের অভিজ্ঞতা অর্জনে সিঙ্গাপুর গেছেন মেয়র খোকন

বাংলাদেশ

মশাবাহিত বিভিন্ন সংক্রামক রোগ নিয়ন্ত্রণের অভিজ্ঞতা অর্জনের জন্য সিঙ্গাপুরে গিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। গত রোববার দিবাগত রাতে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছেড়েছেন তিনি।

মেয়রের সঙ্গে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান এবং প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদও সিঙ্গাপুরে গিয়েছেন।

গতকাল সোমবার সংস্থাটির জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ডেঙ্গুসহ বিভিন্ন কমিউনিকেবল ডিজিজ নিয়ন্ত্রণের লক্ষ্যে গৃহীত পাঁচ বছর মেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে ‘কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্ট’ নামের একটি নতুন ডিপার্টমেন্ট খোলা, এ বিভাগ সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে উপযুক্ত জনবল নির্ধারণ, কর্মপদ্ধতি জানা, কারিগরিসহ পরিবেশগত নানা বিষয়ে সিঙ্গাপুর সরকারের বিভিন্ন কার্যক্রম সম্যক অবগত হওয়ার জন্য ডিএসসিসি মেয়র সিঙ্গাপুরে গিয়েছেন।

মেয়র সিঙ্গাপুর অবস্থানকালে ওই দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ন্যাশনাল এনভায়রনমেন্ট এজেন্সির সঙ্গে এডিস মশা নিয়ন্ত্রণের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন, কর্মপদ্ধতি অবলোকন, পরিবেশ ও প্রতিবেশগত নানা বিষয়, জনস্বাস্থ্য ইত্যাদি সম্পর্কিত সামগ্রিক বিষয়ে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়, কারিগরিসহ আইনগত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলবেন।

এ সপ্তাহের শেষ নাগাদ তিনি দেশে ফিরতে পারেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। এর আগে গত ২৬ আগস্ট চিকিৎসার উদ্দেশ্যে সিঙ্গাপুরে গিয়েছিলেন ডিএসসিসি মেয়র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *