বড় ভাইয়ের বিরুদ্ধে হত্যার অভিযোগ হোমনায় দেড় বছর পর কবর থেকে ছোট ভাইয়ের লাশ উত্তোলন।

বাংলাদেশ

হক সরকার হোমনা(কুমিল্লা)প্রতিনিধি
কুমিল্লার হোমনায় বড় ভাইয়ের বিরুদ্ধে ছোট ভাইকে হত্যার অভিযোগে মামলা করার পর মৃত্যুর দেড় বছর পর কবর থেকে ছোট ভাই মোহাম্মদ উল্লাহ(৪৫)‘র লাশ উত্তোলন করেছে পুলিশ। সে উপজেলার শ্রীমদ্দি গ্রামের মৃত আদম আলীর ছেলে ।
বুধবার বিকেলে উপজেলার চরের গাও কবরস্থান থেকে লাশটি উত্তোলন করা হয়। সহকারী কমশিনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট তানিয়া ভূইয়া, মামলার বাদী মরহুমের স্ত্রী ইয়ারন নেছাসহ তার স্বজনরা এ সময় উপস্থিত ছিলেন ।

জানা গেছে, মৃত মোহাম্দ উল্লাহ ও তোতা মিয়া আপন দুই ভাই । তারা একই পরিবারের দুই বোনকে বিয়ে করার কারনে উভয়ে ভায়রা ভাইও বটে । ২০১৮ সালে ১৭ সেপ্টেম্বর জমা সংক্রান্ত বিষয়নিয়ে দুই ভাইয়ে সাথে ঝগড়া হয়। পওে ছোট ভাই মোহাম্মদ উল্লাহ মৃত্যু বরণ করে। এ মৃত্য নিয়ে উভয় পরিবারের মধ্যে বিরোধ দেখা দিলে গ্রামবাসি ও আত্মীয় স্বজন বসে উভয পক্ষের মধ্যে মিমাংশা করে পোষ্টমর্টেম ছাড়াই লাশ দাফন করা হয়।

কিন্তু উভয় পরিবারের মধ্যে পুনরায় বিরোধ দেখা দিলে মৃতে্যুর দেড় বছর পর ছোট ভাইয়ের স্ত্রী ইয়ারন নেছা বাদী হয়ে মরহুমের বড়ভাই ও তার দুলাভাই তোতা মিয়া, ও বড়বোন নূরজাহান বেগম সহ তাদের ছেলে ও ছেলের বউকে আসামী করে হোমনা থানায় মামলা দায়ের করেন মামলা নং-১৭,তারিখ-২৯/২/২০২০ খ্রি।
মামলার বাদী ও মরহুমের স্ত্রী ইয়ারন নেছা দাবী করেন, দেড় বছর আগে জমি সংক্রান্ত বিরোধে তার স্বামীকে হত্যা করা হয়েছে । পরে উভয় পক্ষ বসে কিছু শর্ত সাপেক্ষে তাদের মধ্যে সমঝোতা করে দেন ।তখন পরিস্থিতি বিবেচনায় থানাকে না জানিয়ে পোষ্ট মর্টেম ছাড়াই লাশ দাফন করা হয়েছিল।

এ দিকে মামলার বিবাদী বড় ভাই তোতা মিয়া তাঁদের বিরুদ্ধে দায়ের করা মামলাটি হয়রানী ও উদ্দেশ্যমুলক দাবি করে জানান, আমরা দুই ভাই একই পরিবারে বিয়ে করেছি । আমার ছোট ভাই মোহাম্মদ উল্লাহ হার্টে রোগী । উল্লেখিত তারিখে জমি সংক্রান্ত বিষয় নিয়ে সকালে দুই ভায়ের মধ্যে কথা কাটা কাটি হয়েছিল । কোর ঝগড়া হয়নি । বিকেলে হৃদরোগে আক্রান্ত হয়ে সে মৃত্যবরণ করেছে । এখন বাড়তি সুবিধা আদায়ের জন্যআমার ছোট ভাইয়ের স্ত্রী ও আমার শালিকা ইয়ারন নেছা আমাদের নামে মামলা দায়ের করেছে ।
মামলার তদন্তকারী কর্মকর্তা ওসি(তদন্ত) মো. আমিনুর রসুল জানান, আদালতের নির্দেশে ও নির্বাহী ম্যাজিষ্ট্রের উপস্থিতিতে কবর থেকে কঙ্কাল উত্তোলন করা হয়েছে । আজ বৃহস্পতিবার সকালে পোষ্টমর্টেমের জন্য কুমেক হাসপাতালে প্রেরণ করা হয়েছে ।পোষ্টমর্টেম রিপোর্ট হাতে পেলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *