সেনবাগে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত!

বাংলাদেশ

ফখরুদ্দিন মোবারক শাহ রিপন, নোয়াখালী প্রতিনিধিঃ প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের অর্থায়নে ও তত্ববধায়নে,নোয়াখালী জেলা জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)এর উদ্যোগে জন সচেতনাতা সৃষ্টির লক্ষ্যে আজ বুধবার সেনবাগে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনাতা শীর্ষক প্রচার,প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেনবাগ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে দিনব্যাপী অনুষ্ঠিত সেমিনারে সভাপত্বি করেন সেনবাগ উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলাম মজুমদার। সেমিনার পরিচালনা করেন নোয়াখালী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি ) অধ্যক্ষ মাহতাব উদ্দিন।

সমাজসেবা কর্মকর্তা নাসরুল্যাহ সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সেনবাগ উপজেলা সহকারি কমিশনার ভুমি ক্ষেমালিকা চাকমা, উপজেলা পরিষদের ভাইস- চেয়ারম্যান গোলাম কবির, জেলা পরিষদ সদস্য সাইফুল ইসলাম বাবু।

সেমিনারে উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,জনপ্রতিনিধি, শিক্ষক,সাংবাদিক সহ মোট ৭০জন অংশ গ্রহণ করেন। সেমিনারে অংশ গ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন, নোয়াখালী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মাহতাব উদ্দিন ও জেলা জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)এর আবুল কালাম আজাদ।

তারা সুষ্ঠ ও নিরাপদ অভিবাসনের জন্য বিদেশে চাকুরীর উদ্দেশ্যে গমনে ইচ্চুক ব্যক্তিদের কারিগরি প্রশিক্ষণ নিতে পরামর্শ দেন। যারা বিদেশ যাবেন তারা বিশেষ করে – অবৈধ পথে বিদেশ না গিয়ে বৈধ পথে যাওয়া জন্য বৈধ পাসপোর্ট, কর্ম সংস্থানের ভিসা যাচাই বাচাই,চাকুরির বিবরণ,বিমান টিকেট নিয়োগ চুক্তি,বেতন ভাতা ও সকল সুবিধাদিসহ অন্যান্য কাগজপত্র সঠিকভাবে যাচাই বাচাই করে নেওয়ার পরামর্শ দেন।

এছাড়াও প্রবাসী কল্যাণ ব্যাংক বিদেশ গামীদের ৯%সুদে এবং বিদেশ ফেরতদের ১১% সুদে এক লাখ থেকে তিন লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে বলেও সেমিনারে জানানো হয়। #

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *