সকলে মিলে কাজ করলে বাংলাদেশের পরিবেশ হবে বিশ্বের মধ্যে শ্রেষ্ঠ– পরিবেশ ও বন মন্ত্রী।

বাংলাদেশ

দীপংকর বর, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, বর্তমান সরকার পরিবেশ দূষণের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি বাস্তবায়ন করছে। গত এক বছরে ক্ষতিকর ধোঁয়া নিঃসরণকারী প্রায় ৫ শত অবৈধ ইটভাটা ও কারখানা ধ্বংস করা হয়েছে। ক্ষতিকর ধোয়া নিঃসরণকারী যানবাহনের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। তিনি বলেন, ইটভাটার দূষণ থেকে স্থায়ীভাবে মুক্তির জন্য ইটের বিকল্প ব্লকের ব্যবহার শুরু করা হচ্ছে। সকল কারখানায় বর্জ্য ব্যবস্থাপনা সিস্টেম বাধ্যতামূলক করা হয়েছে। সরকারের সাথে সকলে মিলে দূষণ রোধে কাজ করলে আমরা ফিরে পাবো বিশ্বের সর্বশ্রেষ্ঠ প্রাকৃতিক পরিবেশ সমৃদ্ধ সুজলা, সুফলা, শস্য, শ্যামলা সোনার বাংলাদেশ ।

পরিবেশ মন্ত্রী আজ ধামরাইয়ের আলাদিনস পার্কে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত বার্ষিক বনভোজন-২০২০ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পরিবেশ ও বন মন্ত্রী বলেন, অন্যতম দূষণকারী পলিথিন ও প্লাস্টিকের বর্জ্য রিসাইক্লিংএর কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। মন্ত্রী জানান, পরিবেশের ভারসাম্য বজায় রাখতে মুজিববর্ষে দেশের ৪শত ৯২ টি উপজেলায় একযোগে শতলক্ষ গাছের চারা রোপণ করা হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানে মন্ত্রী বলেন, শুধু প্রাকৃতিক পরিবেশ ঠিক করলেই হবে না। মনোজাগতিক দূষণ রোধে সন্তানদের সাহিত্য চর্চা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করাতে হবে।

পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ডক্টর মোঃ বিল্লাল হোসেন এর পরিচালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীর সহধর্মিণী শিরিন আক্তার , মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড এ, কে, এম রফিক আহাম্মদসহ মন্ত্রণালয় ও এর অধীনস্থ দপ্তরসমূহের উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


দীপংকর বর,
পিআরওঃ ০১৭১০৯২৯৫৯৬

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *