মেঘনায় বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত।

বাংলাদেশ

স্টাফ রিপোর্টার শহীদুজ্জামান রনি মেঘনা ।।

১১-০৩-২০২০ ইং নিরাপদ সুশৃংখল অনিয়মিত অভিবাসন নিশ্চিতের জন্য জনসচেতনতা সৃজনের লক্ষে প্রেস ব্রিফিং।
মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজন নিরাপদ সুশৃংখল নিয়মিত ও দায়িত্বশীল অভিবাসন নিশ্চিত করা। এ লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় হতে কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তবে আগে প্রয়োজন জনসচেতনতা সৃজন করা জনগণকে সম্পৃক্ত না করলে কোন উদ্যোগই সফল হয় না।
১৯৯৬ সাল হতে বাংলাদেশ বিদেশে জনশক্তি প্রেরণ শুরু করেছে। বর্তমানে বিশ্বের ১৭৩ দেশে ১ কোটি ২০ লক্ষের অধিক বাংলাদেশী কর্মী বিভিন্ন কাজে নিয়োজিত আছেন। তারা বছরে গড়ে ১৬ বিলিয়নের অধিক মার্কিন ডলার রেমিটেন্স দেশে প্রেরণ করে থাকেন যা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্ব ভূমিকা পালন করছে।
বিদেশের শ্রমবাজারে অদক্ষ কর্মীর চাহিদা দিনে দিনে কমে আসছে। সৌদি আরব সহ মধ্য প্রাচ্যের কয়েকটি দেশে হাউজহোল্ড শ্রমিক ছাড়া অদক্ষ কর্মীর তেমন কোন চাহিদা নেই। এসব দেশে নতুন নতুন পলিসির মাধ্যমে নিজেদেরকে কাজ করা বাধ্যতামূলক করায় অদক্ষ ও দক্ষ বিদেশি শ্রমিকের চাহিদা ব্যাপক হারে হ্রাস পেয়েছে। এ ধরনের পলিসিকে সৌদি লাইজেশন বা ওমানালাইজেশন বলা হয়। ফলে অনেক দক্ষ ও অদক্ষ শ্রমিক দেশে ফেরত আসতে বাধ্য হচ্ছে।
তাই ভালো কাজ, ভালো বেতন, ভালো কর্মসংস্থান, বিদেশে পেতে হলে দক্ষতার চাহিদা ব্যাপক হারে বাড়ানো উচিত।
জেনে বুঝে বিদেশ যাই অর্থ সম্মান দুটোই পাই এ বিষয়ের ওপর অনেক আলোচনা করা হয় উক্ত সেমিনারে।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেনঃ মেজর জেনারেল (অব)মোঃ সুবিদ আলী ভূঁইয়া এমপি।
বিশেষ অতিথিঃ সাইফুল্লাহ মিয়া রতন শিকদার উপজেলা চেয়ারম্যান মেঘনা কুমিল্লা, জনাব মোঃ মোবারক হোসেন ভাইস প্রিন্সিপাল টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) কোটবাড়ি কুমিল্লা, জনাব মিলন সরকার উপজেলা ভাইস চেয়ারম্যান, জনাব আব্দুল মজিদ অফিসার ইনচার্জ মেঘনা থানা, সভাপতিত্ব করেন প্রবীর কুমার রায় উপজেলা নির্বাহি অফিসার মেঘনা কুমিল্লা, অনুষ্ঠানটির আয়োজন করে উপজেলা প্রশাসন মেঘনা কুমিল্লা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এর অর্থায়ন ও তত্ত্বাবধানে অনুষ্ঠানটি করা হয়, অনুষ্ঠানটি উপস্থাপনা করেন জাহিদ হাসান (ইউ ডি ও) এ সময় উপস্থিত ছিলেনঃ ফারুক সরকার আব্বাসী, আহসানউল্লাহ মাস্টার, সানাউল্লাহ শিকদার, হারুনুর রশিদ, লতিফ সরকার, মাইনুদ্দিন মুন্সি তপন, মাধ্যমিক শিক্ষা অফিসার নুরুল আমিন সহ আরো অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *