বিভাগ অনুমোদনের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের বশেমুরবিপ্রবিতে অনুমোদন নেই ইতিহাস বিভাগের; অনিশ্চিত ৪১৩ শিক্ষার্থীর জীবন

বাংলাদেশ

দুলাল বিশ্বাস, গোপালগঞ্জ প্রতিনিধিঃগোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে মানবিক অনুষদের অধীনে ইতিহাস বিভাগে ভর্তি শুরু হয়। এ বিভাগে ৪১৩ জন শিক্ষার্থী অধ্যয়নরত আছে। বিগত ৩ বছর ধরে ইতিহাস বিভাগের শিক্ষা কার্যক্রমে চলে আসলেও এ বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের কোন অনুমোদন নেই। বিষয়টি নিয়ে শিক্ষার্থীরা কয়েকদফা প্রশাসনের কাছে লিখিত আবেদন করলেও এ পর্যন্ত কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি বলে অভিযোগ উঠেছে। ফলে ইতিহাস বিভাগের ৩টি বর্ষের ৪১৩ শিক্ষার্থীর শিক্ষা জীবন অনিশ্চিত হয়ে পড়েছে। নিরুপায় হয়ে সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তায় মানবিক অনুষদের অধীনে ইতিহাস বিভাগ অনুমোদনের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

মানববন্ধন চলাকালে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী কারিমুল হক বলেন, মানবিক অনুষদের অধিনে ইতিহাস বিভাগে ভর্তি করা হলেও ইতিহাস বিভাগকে বিলওয়াব্ধসঢ়;স ইনিস্টিটিউটের আওতায় দেখানো হয়। কিন্তু বিলওয়াব্ধসঢ়;সের সংবধিান ২(ক) ও (খ) ধারা অনুযায়ী এখানে উচ্চতর গবেষণার কথা বলা আছে। কোন অনার্স প্রোগ্রামের কথা উল্লেখ নেই। এছাড়া গত ২ বছর যাবৎ বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রম ইতিহাস বিভাগ নামেই পরিচালিত হয়ে আসছে।
এ বিষয়ে ৩য় বর্ষের শিক্ষার্থী আফতাবউজ্জামান আরো বলেন, এবিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের কোন অনুমোদন না থাকায় সকল শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দের কাছে যেমন বিশ্ববিদ্যালয় প্রশাসনের নৈতিক অবস্থান প্রশ্নবিদ্ধ হচ্ছে। তেমনি সকল শিক্ষার্থী নিজেদের ভবিষ্যৎ নিয়েও উদ্বিগ্ন ও শঙ্কিত রয়েছে। আগামী ৬ ফেব্রুয়ারীর মধ্যে এ যৌক্তিক দাবি মেনে নেয়া না হলে আরো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার প্রফেসর ড. মোঃ নুরউদ্দিন আহমেদ বলেন, আমরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বরাবর ইতিহাস

বিভাগ খোলার অনুমোদন চেয়ে আবেদন করেছি। আগামী ৬ ফেব্রুয়ারি ইউজিসির সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *