Sunday, April 28, 2024

দেড় কোটি মানুষের সুবিধায় কুমিল্লায় শুরু হচ্ছে করোনা পরীক্ষা

কুমিল্লা

কুমিল্লায় করোনাভাইরাস পরীক্ষা শুরু হতে যাচ্ছে শিগগিরই। করোনা পরীক্ষার যন্ত্র রিয়েল টাইম পলিমার চেইন রিঅ্যাকশন (আরটিপিসিআর) মেশিন বৃহস্পতিবার রাতে ঢাকা থেকে কুমিল্লায় এসে পৌঁছেছে। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. মজিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পরীক্ষা কাজটি শুরু হলে কুমিল্লা জেলার ৬৫ লাখ লোকসহ কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, ব্রাহ্মণবাড়িয়ার প্রায় দেড়কোটি লোক পরীক্ষার সুবিধা পাবেন। ঢাকার তুলনায় দূরত্বগত দিক থেকেও কুমিল্লায় যাতায়াতে মানুষ সুবিধা পাবে। এছাড়াও কুমিল্লাবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা আইসিইউ ওয়ার্ডের জন্য ব্লাড গ্যাস এনালাইজার মেশিনও সহসাই স্থাপন হবে বলেও তিনি জানান।

শুক্রবার সকালে কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোস্তফা কামাল আজাদ এটি গ্রহণ করেন। শনিবার থেকে কুমিল্লা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে এই মেশিনটির সংযোজন ও স্থাপন কাজ শুরু হবে।

কাজ শেষে এটি পরিচালনার জন্য টেকনিক্যাল কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রয়োজনীয় প্রশিক্ষণ শেষে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও কুমিল্লা ৬ আসনের সংসদ সদ্যস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহারের আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে।

কুমেক হাসপাতালের পরিচালক আরও জানান, করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ করে প্রতিদিন এখানে পরীক্ষা করা হবে। তবে ফলাফল এখানে দেয়া হবে না। প্রতিদিনের ফলাফল ঢাকায় পাঠানো হবে। সেখান থেকেই কেন্দ্রীয়ভাবে ফলাফল জানানো হবে।

কামাল উদ্দিন/এফএ/জেআইএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *