তিতাসে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

তিতাস উপজেলা

‘জেনে বুঝে বিদেশ যাই, অর্থ-সম্মান দুটোই পাই’ এই শ্লোগানকে সামনে নিয়ে কুমিল্লার তিতাসে ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক প্রচার, প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার(১৪ জুলাই) সকালে উপজেলার হল রুমে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এই প্রেসব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে উদ্বোধন করেন কুমিল্লা-২ তিতাস হোমনা আসনের সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাম্মৎ রাশেদা আক্তার এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ পারভেজ হোসেন সরকার, ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং কড়িকান্দি সদর ইউপি চেয়ারম্যান মোহাম্মদ মহসীন ভূইয়া প্রমূখ।

প্রেস ব্রিফিং করেন কুমিল্লা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার এর ভাইস প্রিন্সিপাল মোঃ মোবারক হোসেন। তিনি প্রেসব্রিফিং ও সেমিনারে লিখিত বক্তব্যে বলেন বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালে নির্বাচনী ইশতেহারে ঘোষণা করেছিলেন, “নির্বাচনে বিজয়ী হলে আগামী ৫ বছরে ১ কোটি ২৮ লক্ষ কর্মসংস্থান সৃজনের পরিকল্পনা আমাদের আছে এবং প্রতি উপজেলা হতে গড়ে ১০০০ জন যুব বা যুব মহিলকে বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে”।

প্রধানমন্ত্রীর নিদের্শনা বাস্তবায়নের লক্ষ্যে নিরাপ, সুশৃঙ্খল, নিয়মিত দায়িত্বশীল অভিবাসন নিশ্চিত করা লক্ষ্যে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় হতে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও জানানো হয়।

এবং প্রবাসে গমনেচ্ছুকদের সচেতনতার জন্য নির্দেশনামূলক বলা হয়, সরাসরি সরকার অনুমোদিত রিক্রুটিং এজেন্সির মাধ্যমে বিদেশ যাবেন, টাকা-পয়সা সব লেনদেন বৈধ রসিদের মাধ্যমে করবেন, যাবার আগে পাসপোর্ট, ভিসা, চুক্তিপত্র, ওয়ার্ক পারমিটসহ বিভিন্ন ছাড়পত্র ভালোভাবে যাচাই করবেন।

বিদেশ থেকে বৈধভাবে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাবেন, বিদেশ গমনের পূর্বে সকল কাগজপত্র ১ সেট ফটোকপি নিজের কাছে এবং ১ সেট পরিবারের কাছে রেখে যাবেন এবং নিকটস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে এসে চাকুরী এবং কাজের জায়গায় নিরাপত্তা সম্পর্কে নিশ্চিত হবেন।

অনুষ্ঠানটি সঞ্চালনায় করেন উপজেলা প্রানীসম্পদ কর্মকর্তা ডাঃ আবদুল মান্নান এসময় আরো উপস্থিত ছিলেন, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ অন্যান্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *