ট্রাম্পের আলোচনার আগ্রহ প্রত্যাখ্যান ইরানের

বিশ্ব সংবাদ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে আলোচনায় বসার ইচ্ছা পোষণ করলেও, তা প্রত্যাখ্যান করেছে তেহরান। একইসঙ্গে, ইরানের সঙ্গে সংযত আচরণ করতেও ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়। এদিকে, যুক্তরাষ্ট্রের যেকোন সামরিক আগ্রাসন প্রতিহত করতে ইরান প্রস্তুত উল্লেখ করে দেশটির ইসলামি রেভ্যুলুশনারী গার্ড বাহিনী জানিয়েছে যুক্তরাষ্ট্রের যুদ্ধ করার ক্ষমতাকে পুরোপুরি অকার্যকর করে দেয়া হয়েছে।

সোমবার ইরানের সঙ্গে আলোচনায় আগ্রহ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেন, তেহরান চাইলে তাদের সঙ্গে আলোচনায় প্রস্তুত ওয়াশিংটন।

তবে, যুক্তরাষ্ট্রের এমন ইচ্ছা সরাসরি প্রত্যাখ্যান করেছে ইরান। মঙ্গলবার তেহরানে এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, ইরান ইস্যুতে ট্রাম্প প্রশাসনের আচরণ পরিবর্তন না হওয়া পর্যন্ত ওয়াশিংটনের সঙ্গে কোনো আলোচনায় বসবে না দেশটি।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি বলেন, ট্রাম্প যা বলেছেন তা আমরা শুনেছি এবং বিষয়টি ইতিবাচকভাবেই নেয়া হয়েছে। তবে, তার কথার সঙ্গে মার্কিন প্রশাসনের আচরণের কোনো মিল নেই। শুধু বললেই হবে না কাজের মিলও থাকতে হবে।

এদিকে, পারস্য উপসাগরে মার্কিন রণতরীর অবস্থানকে ইরান ভয় পায় না বলে দাবি করেছে ইসলামিক রেভ্যুলেশনারী গার্ড-আই.আর.জি.সি। শত্রুরা অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দিক দিয়ে ইরানের ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টি করলেও কোনো ক্ষতি করতে পারেনি বলেও জানানো হয়।

আইআরজিসির মুখপাত্র জেনারেল রমজান শরিফ বলেন, ইরান আগের থেকে অনেক বেশি শক্তিশালী। নিজের দেশকে নিরাপত্তা দিতে সবসময় প্রস্তুত আমরা। শত্রুর মিথ্যা প্রচারণাকে আমরা ভয় করি না। কেননা তারা অতীতের তুলনায় ততটা ক্ষমতাবান না।

চলমান উত্তেজনার মধ্যে প্রতিবেশি দেশগুলোর সঙ্গে একটি চুক্তির বিষয়ে আলোচনা শুরু করেছে ইরান। এ চুক্তি বাস্তবায়ন হলে মধ্যপ্রাচ্যে আস্থার পরিবেশ সৃষ্টি হবে বলে জানিয়েছেন দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী। একইসঙ্গে, প্রতিটি দেশের জাতীয় নিরাপত্তার ওপর আঞ্চলিক নিরাপত্তা নির্ভর করছে বলেও মন্তব্য করেন তিনি।সূত্র:- সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *