কঠিন শাস্তি পেলেন উমর আকমল

খেলাধুলা

তিন বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হলেন পাকিস্তানের উইকেট কিপার ব্যাটসম্যান উমর আকমল। মূলত দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের দায়ে এই শাস্তি পেলো ৩০ বছর বয়সী এই ক্রিকেটার।

এদিকে, আইসিসির কৃত্রিম উপায়ে বল শাইনিং করার সিদ্ধান্তে দুই ভাগে বিভক্ত সাবেক তারকা পেসাররা। আর, নিজের বোলিং অ্যাকশনটাকেই তার ক্যারিয়ারের জন্য আশীর্বাদ মনে করেন ভারতের পেসার জাসপ্রিত বুমরা।

কঠিন শাস্তি পেলেন ওমর আকমাল। তিন বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হলেন পাকিস্তানের উইকেট কিপার এই ব্যাটসম্যান। মূলত দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের দায়ে পাকিস্তানের এই ক্রিকেটারকে শাস্তি দিলো দেশটির ক্রিকেট বোর্ড পিসিবি। গত ২০ মার্চ আকমলের বিরুদ্ধে দুর্নীতি বিরোধী দুটি ধারা ভঙ্গের অভিযোগ আনে পিসিবি।

চলতি বছর ২০ ফেব্রুয়ারি থেকেই সাময়িক নিষেধাজ্ঞায় ছিলেন ওমর। বোর্ডের আনা অভিযোগের বিরুদ্ধে আইনি লড়াইয়ে যাওয়ার সুযোগও ছিলও আকমলের। কিন্তু, তিনি তা করেননি। কেননা তিনি বুঝে গিয়েছিলেন শাস্তি এক রকম অবধারিত ছিলও। প্রায় ৩০ বছর বয়সী এই ক্রিকেটারের শাস্তি পেরিয়ে আবারও ক্রিকেটে ফেরাটা কঠিন হয়ে যাবে। গত বছরের অক্টোবরে পাকিস্তানের হয়ে সর্বশেষ টি-টুয়েন্টি খেলেছেন ওমর আকমল।

বল চকচকে রাখতে লালা বা থুতুর ব্যবহার নিয়ে পুরো ক্রিকেট বিশ্ব ভাবনায়। কোভিড নাইন্টিনে আক্রান্তের আশংকায় তো আইসিসি এটা বাতিল করে কৃত্রিম উপায়ে বল শাইনিংয়ের পক্ষে। ক্রিকেটের এই বনেদী নিয়ম পরিহারের সিদ্ধান্তে দুই ভাগে বিভক্ত বিশ্বের সাবেক তারকা ক্রিকেটাররা। এই যেমন সাবেক ক্যারিবিয়ান গতি তারকা মাইকেল হোল্ডিং কৃত্রিম উপায়ে বল শাইনিং এর ঘোরতর বিপক্ষে। তিনি মনে করেন যদি কোনও ক্রিকেটার পরীক্ষার পর শতভাগ নিশ্চিত থাকেন তার করোনা নেই, তবে বলে লালা লাগাতে সমস্যা কি? তবে ভিন্ন মত পোষণ করেছেন সাবেক দক্ষিণ আফ্রিকান পেসার অ্যালান ডোনাল্ড ও পাকিস্তানি পেসার আজহার মাহমুদ। কৃত্রিম তরল বস্তু দিয়ে বল ঘষাতে তাদের আপত্তি নেই। তবে তা নজরদারীতে রাখতে বললেন আম্পায়ারদের।

অদ্ভুত বোলিং অ্যাকশনের জন্য পৃথিবী জুড়ে সমাদৃত ভারতের বিখ্যাত পেসার জাসপ্রিত বুমরাহ। তবে স্কুল ও প্রথম বিভাগ ক্রিকেটে একসময় এই বোলিং অ্যাকশনের জন্যই জাতীয় দলে সুযোগ পাবেন না বলে অনেক ক্রিকেট বোদ্ধারা বলেছিলেন। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তার এই বিচিত্র বোলিং অ্যাকশনের জন্যই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *