ইরানের ওপর আবারও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই আবারও ইরানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন। এক নির্বাহী আদেশে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ নিষেধাজ্ঞা জারি করেছেন। শুক্রবার হোয়াইট হাউস থেকে ওই আদেশের অনুলিপি প্রকাশ হয়।

হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মিউচিন বলেন, ‘ইরাকে মার্কিন সেনাদের ওপর ইরানের হামলার ফলেই তেহরানের ওপর নতুন করে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।’

তিনি জানান, নতুন নিষেধাজ্ঞায় মূলত ইরানের শিল্পখাতকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে। দেশটির নির্মাণ, বস্ত্র, খনি, ইস্পাত ও লোহা শিল্পের মতো খাতগুলো নিষেধাজ্ঞার আওতায় পড়বে। এছাড়া ইরানের ৮ ঊর্ধ্বতন কর্মকর্তাকেও নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে। মার্কিন অর্থমন্ত্রী জানান, বিশ্বজুড়ে তেহরানের সন্ত্রাসী কর্মকাণ্ডের লাগাম টেনে ধরতেই এ ব্যবস্থা নেয়া হয়েছে।

এর আগে বুধবার (৮ জানুয়ারি) ইরাকের মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার পর ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার আভাস দেয় ওয়াশিংটন। এদিন ট্রাম্প ঘোষণা করেন, ইরান তার আচরণ পরিবর্তন না করা পর্যন্ত দেশটির ওপর নতুন শক্তিশালী নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *