উহানের ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা! গোপন ছবি ভাইরাল

আন্তর্জাতিক

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে চীনের উহানের একটি ভাইরাস সংরক্ষণাগারের ছবি। যেখানে দেখা গেছে, প্রায় ১৫০০ ধরণের মহামারীর ভাইরাস রাখা একটি রেফ্রিজারেটরের সিল ভাঙ্গা।

এই ছবিটি প্রথম প্রকাশ করা হয় ২০১৮ সালে। প্রকাশ করে চীনেরই রাষ্ট্র নিয়ন্ত্রিত পত্রিকা চায়না ডেইলি। গত মাসে আবারো এই ছবিটি টুইটারে পাবলিশ করে তারা। এরপর আবার সেটি ডিলিটও করে দেয়া হয়।

ছবিতে দেখা যায় সংরক্ষনাগারের একটি রেফ্রিজারেটরের সিল সামান্য ভেঙ্গে গেছে। তবে এত ঝুকিপূর্ন ভাইরাস রাখা রেফ্রিজারেটরের এমন অবস্থা দেখে হাঁকডাক তুলেছে পশ্চিমা গণমাধ্যমগুলি। তাদের দাবি, এমন ব্যবস্থা থেকে সহজেই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে মানবদেহে।

টুইটারে একজন তাচ্ছিল্য করে ছবিটির নিচে কমেন্ট করেন, আমার বাসার ফ্রিজের সিলও এর থেকে বেশি শক্তিশালী। চীনকে কাবু করতে এ ধরণের নানা ষড়যন্ত্র তত্ব ইতিমধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে পশ্চিমা বিশ্বেও। এমনকি ল্যাবরটরিতে ভাইরাস তৈরির মত অসম্ভব দাবিও করে বসছেন কেউ কেউ। এতে তাল দিচ্ছেন রাজনীতিবিদরাও।

চীন যদিও একে দেখছে, মহামারিকে ব্যবহার করে রাজনীতির চেষ্টা হিসেবে। এরমধ্যেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি তুলেছেন, চীনকে অবশ্যই করোনা ভাইরাসের বিষয়ে মুখ খুলতে হবে। তার দাবি এটি কোনো ল্যাব থেকে ছড়িয়ে পড়েছে কিনা সেটি নিশ্চিত করতে হবে চীনকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *