সোনারগাঁওয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে মাসব্যাপী লোকজ উৎসব শুরু

বিনোদন

লিটন সরকার বাদল,

১৪ জানুয়ারি ২০২০ মঙ্গলবার বিকালে, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন আয়োজিত মাসব্যাপী লোকজ উৎসবের উদ্বোধনী অনুণ্ঠানে

প্রধান অতিথি হিসাবে উপস্হিত ছিলেন, সংস্কৃতিক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পৃষ্ঠপোষকতায় শিল্পচার্য জয়নুল আববেদিন এ প্রতিষ্ঠান গড়ে তুলে ছিলেন। সোনারগাঁ অঞ্চলে এক সময় বিখ্যাত মসলিন কাপড় তৈরী হত, মসলিন কাপড় তৈরীর জন্য সোনারগাঁ ছিল উপযুক্ত স্থান।

বর্তমানে মসলিনের হাত ধরে সোনারগাঁয়ে জামদানী তৈরী হচ্ছে, যা দেশে বিদেশে সুখ্যাতি অর্জন করেছে। সোনারগাঁকে আন্তর্জাতিক কারুশিল্প শহর হিসেবে ঘোষনা করা হয়েছে। বর্তমান সরকার সংস্কৃতি বান্ধব সরকার, জননেত্রী শেখ হাসিনা সংস্কৃতির উন্নয়নে কাজ করে যাচ্ছেন।
সোনারগাঁ জাদুঘরেও একাধিক উন্নয়ন প্রকল্প গ্রহন করা হয়েছে। সোনারগাঁয়ের বর্তমানে সংস্কৃতির উন্নয়নে যা যা করা দরকার সরকার তাই করবে।

বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য স্থানীয় সাংসদ লিয়াকত হোসেন খোকা বলেন, জাতির পিতার জন্ম শতবর্ষে লোকজ উৎসব পালন করা হবে, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনকে আন্তর্জাতিক প্রতিষ্ঠানে পরিণত করতে সরকার কাজ করছেন, এটাই সোনারগাঁও বাসীর জন্য গর্বের বিষয়।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আওয়ামীলীগের সাংস্কৃতিক সম্পাদক অসিম কুমার উকিল এমপি, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন, পুলিশ সুপার জায়েদুল আলম পিপিএম , উপজেলা পরিষদ চেয়ারম্যান মোশারফ হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা রকিবুর রহমান খাঁন, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট সামসুল ইসলাম ভুইয়া, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম ও সোনারগাভ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার ওসমান গনিসহ আরো অনেকে।

লোকজ উৎসবে প্রধান অতিথি বিভিন্ন স্টল পরিদর্শন করেন,পরে বিখ্যাত বাউল শিল্পী সফি মন্ডল ও তার দল এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

এবারের মেলার শতবর্ষে বঙ্গবন্ধু লোকজ উৎসব পালন করা হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টাা পর্যন্ত উৎসব খোলা থাকবে। আগামী ১৪ ফেব্রুয়ারী শেষ হবে এ লোকজ উৎসব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *