রমজানেই বিশিষ্ট ৩ আলেমের মৃত্যুদণ্ড কার্যকর করবে সৌদি

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- পবিত্র রমজান মাসের শেষে প্রখ্যাত তিন ইসলামি স্কলারের মৃত্যুদণ্ড কার্যকর করতে যাচ্ছে সৌদি আরব। মডারেট চিন্তাভাবনার কারণে সুপরিচিত এই তিন সুন্নী ইসলামি স্কলারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে জড়িত থাকার বেশ কিছু অভিযোগ আনা হয়েছে।

 

বুধবার দেশটির সরকারি দু’টি সূত্র এবং অভিযুক্ত এক স্কলারের স্বজনের বরাত দিয়ে বিশেষ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই ও কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

বিশিষ্ট তিন আলেম হচ্ছেন, শাইখ সালমান আল আওদাহ, শাইখ আইদ আল ক্বরনী এবং শাইখ আলী আল আমরী।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, গত ১ মে তাদেরকে রায় পুনঃবিবেচনার জন্য রিয়াদের আদালতে তোলার কথা থাকলেও শুনানিটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়। এক সরকারি কর্মকর্তা বলেন, “তাদের রায় কার্যকরের জন্য আর অপেক্ষা করা হবে না”।

আরেকটি সূত্রে বলা হয়, গত এপ্রিল মাসে ৩৭ সৌদির মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত নিয়েছিল সৌদি সরকার। তবে আন্তর্জাতিক চাপ ও নিন্দার ভয়ে মৃত্যুদণ্ড কার্যকরে বিলম্ব করা হয়।

উল্লেখ্য যে, ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে এই তিন আলেমকে গ্রেফতার করা হয়। সৌদি প্রিন্স মুহাম্মদ বিন সালমান ক্ষমতায় আসার পর অনেক শিক্ষাবিদ, গবেষক ও স্কলার এমনকি ইমামদেরও গ্রেফতার করা হয়।

দেশটির নেতৃস্থানীয় এই তিন ইসলামি প্রচারককে পবিত্র রমজান মাসের শেষে ফাঁসিতে ঝোলাতে যাচ্ছে সৌদি আরব। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদে জড়িত থাকার একাধিক অভিযোগ আনা হয়েছে। তবে সৌদি কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।সূত্রে: সময়ের কন্ঠস্বর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *