যেভাবে উইন্ডোজ-১০ এর আপডেট বন্ধ করবেন

তথ্যপ্রযুক্তি

অপারেটিং সিস্টেমগুলো নিয়মিত আপডেট প্রদান করে থাকে। নানান ধরনের ত্রুটি কাটাতে কিংবা ব্যবহারকারীদেরকে ম্যালওয়্যার কিংবা ভাইরাসের আক্রমণ হতে সুরক্ষা দিতে নির্মাতা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন সময়ে আপডেট অবমুক্ত করে। তাই নিয়মিত অপারেটিং সিস্টেম হালনাগাদ রাখা ভালো।

অন্যান্য অপারেটিং সিস্টেমের মত উইন্ডোজ-১০ ও নিয়মিত হালনাগাদ হয়। কিন্তু এই আপডেট প্রক্রিয়া অনেক সময় বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। যেমন, ধরুন কোনো পিসিতে কোনো গুরুত্বপূর্ণ কাজ করছেন বা এই মুহূর্তে আপনার ব্রন্ডব্যান্ড ইন্টারনেটের সংযোগ নেই!

কেননা আপডেট প্রক্রিয়ায় বেশ খানিকটা ইন্টারনেট ডেটা ব্যবহার হয়, এছাড়া আপডেট চলাকালীন কম্পিউটারের গতিও কমে যায় খানিকটা। এমন পরিস্থিতে আপডেট বন্ধ রাখতে পারাটাই ব্যবহারকারীর জন্য ভালো। এটি দুইটি প্রক্রিয়ায় করা যেতে পারে।

১. নির্দিষ্ট ইন্টারনেট সংযোগে আপডেট বন্ধ রাখা: অনেক ব্যবহারকারীই সীমাবদ্ধ ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করেন। ব্রডব্যান্ড ইন্টারনেটের মত তাদের সীমাহীন ইন্টারনেট থাকে না। তাই তারা আপডেট প্রক্রিয়ার ইন্টারনেট খরচ করতে চান না। তাদের ক্ষেত্রে আপডেট বন্ধ করতে চাইলে পিসির নেটওয়ার্ক সেটিংস এ যেতে হবে। সেখানে সংযুক্ত ইন্টারনেট সংযোগের নাম প্রদর্শিত হবে। কাঙ্খিত নামের উপর ক্লিক করে ‘Properties’ এ যেতে হবে। সেখান থেকে ‘Set as Metered Connection’ নির্বাচন করে দিলে উক্ত ইন্টারনেট চলাকালীন আপডেট প্রক্রিয়া স্থগত থাকবে।

২. সাময়িক সময়ের জন্য আপডেট প্রক্রিয়া স্থগিত রাখা

এজন্য কম্পিউটারের সেটিংস থেকে ‘Updates & Security’ এ গিয়ে ‘Windows Update’ এ ক্লিক করতে হবে। সেখানে একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে। সেখানে Pause Updates for 7 Days নির্বাচন করলে পরবর্তী ৭ দিন আপডেট প্রক্রিয়া স্থগিত থাকবে।সূত্র : টেক শহর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *