মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় মাননীয় মন্ত্রীর দপ্তর বাংলাদেশ সচিবালয়, ঢাকা

জাতীয়

পোষা পাখি ও প্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণ করা যাবে না: কাঁটাবন ফিশ ও পেট এনিমেল মার্কেট পরিদর্শনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

ঢাকা, ০৬ এপ্রিল ২০২০ (সোমবার)

করোনা পরিস্থিতিতে পোষা পাখি ও প্রাণীর প্রতি কোন ধরণের নিষ্ঠুর আচরণ করা যাবে না মর্মে কঠোর নির্দেশনা প্রদান করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

সোমবার (০৬ এপ্রিল) দুপুরে রাজধানীর কাঁটাবনে ফিশ ও পেট এনিমেল মার্কেট পরিদর্শনে গিয়ে উপস্থিত দোকান মালিকদের উদ্দেশে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী এ নির্দেশনা দেন। এসময় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ মন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন।

এসময় প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, “কাঁটাবন মার্কেটে পোষা পাখি ও প্রাণিদের ঠিকমতো খাবার দেয়া হচ্ছে কীনা, তাদের প্রতি নির্দয় আচরণ করা হচ্ছে কীনা, তারা পর্যাপ্ত আলো-বাতাসে শ্বাস-প্রশ্বাস নিতে পারছে কীনা-এ বিষয়গুলো সরেজমিনে দেখার জন্য কাঁটাবন মার্কেট পরিদর্শন করেছি। এখানে দোকান মালিক সমিতির নেতৃবৃন্দের সাথে আলোচনা হয়েছে। করোনা পরিস্থিতিতে পোষা পাখি ও প্রাণীদের যাতে পর্যাপ্ত খাবার দেয়া হয়, তাদের শ্বাস-প্রশ্বাস গ্রহণে প্রয়োজনীয় আলো-বাতাসের ব্যবস্থা করা হয় এবং তাদের প্রতি কোনভাবেই যেনো নিষ্ঠুর আচরণ না করা হয় সেজন্য দোকান মালিকদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে ।”

“এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য স্থানীয় প্রশাসনকেও মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। পোষা পাখি ও প্রাণির প্রতি নিষ্ঠুর আচরণ করা ফৌজদারী অপরাধ।” যোগ করেন মন্ত্রী।

এর আগে মন্ত্রী গতকাল (০৫ এপ্রিল) সন্ধ্যায় আকস্মিককভাবে কাঁটাবন মার্কেটে পোষা পাখি ও প্রাণীদের অবস্থা সরেজমিনে পরিদর্শন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *