মারামারি করা সমর্থকদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে আইসিসি

খেলাধুলা

বিশ্বকাপে চরম উত্তেজনাপূর্ণ ম্যাচে আফগানিস্তানকে হারিয়েছে পাকিস্তান। তবে, ম্যাচ হয়ে গেলেও এর রেশ যেনো কাটছেই না। ম্যাচ চলাকালীন কিছু রাজনৈতিক ইস্যু সামনে চলে আসা। তা নিয়ে খেলার বাইরেও উত্তেজনা ছড়ায়।

লিডসে ম্যাচ শুরুর আগে স্টেডিয়ামের বাইরে দুই দলের সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। তাদের নিয়োগ দেওয়া হয় বিশেষ পুলিশ। পরে ম্যাচ চলাকালে স্টেডিয়ামের উপর দিয়ে বিমান উড়তে দেখা যায়, যার পেছনে পাকিস্তানের বেলুচিস্তান নিয়ে স্লোগান ঝুলছিল।

ধরণা করা হচ্ছে, বিমানের পেছনে ঝুলন্ত স্লোগানের সঙ্গে দর্শকদের মারামারির যোগসূত্র আছে।

খেলা চলাকালীন লিডসের হেডিংলি স্টেডিয়ামের উপর দিয়ে উড়ে যাওয়া বিমানে কিছু ব্যানার দেখা যায়। প্রথম ব্যানারে লেখা ছিলো পাকিস্তানের বেলুচিস্তানের বিভিন্ন মানুষের গায়েব হয়ে যাওয়া বন্ধের অনুরোধের কথা। দ্বিতীয় বিমানে লিখা ছিলো জাস্টিস ফর বেলুচিস্তান। উভয় স্লোগানই বেলুচিস্তানে নিয়মিত বিভিন্ন মানুষের গায়েব হয়ে যাওয়ার বিরুদ্ধে প্রতিবাদ।

ম্যাচ শেষ হওয়ার পরপরই স্টেডিয়ামের ভেতরে আবারো সংঘর্ষ বেধে যায় আফগানিস্তান এবং পাকিস্তানের সমর্থকদের মধ্যে।

তবে বিশ্বকাপের মতো আসরে খেলার মাঠের উপর দিয়ে যাওয়া বিমানে রাজনৈতিক স্লোগান ভালোভাবে নেয়নি আইসিসি। আইসিসি এক বার্তায় জানায় ‘আইসিসি এই ধরনের কোন স্লোগান সমর্থন করেনা। আমরা স্থানীয় পুলিশের সাথে আলোচনা করবো কেন এমন হয়েছে ও নিশ্চিত করবো ভবিষ্যতে যাতে এমন কোন ঘটনা না হয়।’

এবার মারামারি করা সমর্থকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ‘যথাযথ পদক্ষেপ’ গ্রহণের কথা জানিয়ে আইসিসির এক মুখপাত্র বলেন, ‘সমর্থকদের অল্প কয়েকজন মারামারিতে লিপ্ত হওয়ার ব্যাপারটি আমরা জেনেছি। এমন কোনো ঘটনা যেন আর না ঘটে সেজন্য আমরা ভেন্যুগুলোর নিরাপত্তাকর্মী ও স্থানীয় পুলিশের সাথে একযোগে কাজ করছি। সমর্থকদের এমন উগ্র আচরণকে কখনই আমরা প্রশ্রয় দিব না। অন্যান্য সমর্থকের আনন্দ নষ্ট করে এমন সমর্থকদের বিরুদ্ধে আমরা যথাযথ পদক্ষেপ গ্রহণ করব।’

মূলত পাকিস্তান ও আফগানিস্তানের রাজনৈতিক দ্বন্দ্বের রেশ ছুঁয়ে গিয়েছিল এই ম্যাচকে। খেলা শুরুর আগে হঠাৎ করে ম্যাচের ভেন্যু হেডিংলির উপর দিয়ে উড়ে যায় দুটি বিমান, যার দুটির ‘লেজে’ই ছিল রাজনৈতিক বার্তা। একটি বিমানের পেছনে ‘জাস্টিস ফর বেলুচিস্তান’ লেখা দেখা যায়। ঐ বিমানটি উড়ে অদৃশ্য হওয়ার খানিক পরই স্টেডিয়ামে উপর উড়ে যায় আরও একটি বিমান, যার পেছনে যুক্ত ব্যানারেও ছিল রাজনৈতিক বার্তা। তাতে লেখা ছিল- ‘হেল্প এন্ড ডিসএপিয়ারেন্সেস ইন পাকিস্তান’।

বেলুচিস্তানের জনগণের অভিযোগ, পাকিস্তান সেনাবাহিনী সরাসরি এসব করছে। তাদের দাবি, পাক সেনারা বেলুচিস্তানের লোকদের ধরে নিয়ে গুম করে দিচ্ছে। এইসব বন্ধে আন্তর্জাতিক মিডিয়ার দৃষ্টি আকর্ষণের জন্য তাদের এই চেষ্টা বলে ধারণা করা হচ্ছে।

স্টেডিয়ামের বাইরেও বিভিন্ন জায়গায় বেলুচিস্তানে পাকিস্তানি সেনাবাহিনী বিরুদ্ধে বিভিন্ন পোস্টার দেখা যায়। যেগুলো আবার পাকিস্তানি সমর্থকদের ছিড়ে ফেলতেও দেখা গেছে।

ধারণা করা হচ্ছে বেলুচিস্তান ইস্যুই পাকিস্তান ও আফগানিস্তান সমর্থকদের মাঝে আজকের মারামারির অন্যতম কারণ।সূত্র্র্র্র্: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *