মাদ্রাসায় শিকলে বেঁধে শিক্ষা দেওয়া হচ্ছে তিন শিক্ষার্থীকে

বাংলাদেশ

গাজীপুরে একটি মাদ্রাসার বিরুদ্ধে তিন শিক্ষার্থীকে শিকলে বেঁধে রেখে শিক্ষা দেয়ার অভিযোগ উঠেছে। গাজীপুরের কালীগঞ্জ উপজেলার তুমলীয়া ইউনিয়নের ভাইয়াসুতি হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানায় তিন শিক্ষার্থীকে মাদ্রাসা থেকে পালিয়ে যাওয়ার অপরাধে শিকলে বেঁধে রাখা হয়েছে। 
এদের প্রত্যেকের বয়স তেরোর কোঠায়। ওরা সবাই একই মাদ্রাসার শিক্ষার্থী। প্রতিদিনের ২৪ ঘণ্টাই তাদের শিকলে বন্ধী থাকতে হচ্ছে। শিকলে বন্ধী অবস্থায়ই লেখাপড়া খাওয়া দাওয়া ঘুমানো। এমনকি প্রস্রাব পায়খানাও শিকল পরা অবস্থায়ই করতে হচ্ছে।
মাদ্রাসার এক শিক্ষক জানান, এই শিক্ষার্থীরা মাদ্রাসা থেকে পালিয়ে যায় বলে তাদের বাবা-মা তাদের এই শিকল পরিয়ে দিয়েছে। মাদ্রাসা কর্তৃপক্ষ এই শিকল পড়ায় নাই।
লোহার শিকলে বন্ধী ১৪ পারা কোরআন মুখস্থ মো. ইফাদ মিয়া (১৩) নরসিংদী জেলার পলাশ উপজেলার ডাঙ্গা ইউনিয়নের ইসলামপাড়া গ্রামের প্রবাসী কাউছার মিয়ার ছেলে, ১৩ পারা কোরআন মুখস্থ মো. আজিজুল ইসলাম (১৩) একই এলাকার কৃষক নাসির উদ্দিনের ছেলে ও ৩ পারা কোরআন মুখস্থ ইয়াসিন (১৩) কালীগঞ্জ উপজেলার তুমলিয়া ইউনিয়নের টেক মানিকপুর গ্রামের মাওলানা মোহাম্মদ উল্লাহর ছেলে।
এমন ঘটনা এই মাদ্রাসায় আগেও ঘটেছে বলে জানা যায়। গত ১৫ দিন যাবত এই শিক্ষার্থীদের মা বাবা নিজেরাই শিকল পরিয়ে তালা দিয়ে রেখে গেছে বলে স্বীকার করে শিকলপরা শিক্ষার্থীরা।
কালীগঞ্জ উপজেলা সমাজকল্যাণ কর্মকর্তা মো. শাহাদৎ হোসেন অবশ্য বলেন , তদন্ত করে ওই ঘটনায় দোষীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *