ভৈরবে ইতালি ফেরত ১ জনকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বাংলাদেশ

মুহাম্মদ মিজানুর রহমান কবির, ভৈরব প্রতিনিধি :

প্রাণঘাতী করোনা ভাইরাস এর কারনে সরকারী নির্দেশনা হোম কোয়ারেন্টাইনের নিয়ম অমান্য করায় কিশোরগঞ্জের ভৈরবে আকরাম হোসেন নামে ইতালি ফেরত এক ব্যক্তিকে নগদ ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

জানা যায়, উপজেলার শম্ভুপুর গ্রামের ইতালি ফেরত আকরাম হোসেন বুধবার (১৮মার্চ) দিবাগত রাতে নিজ বাড়ির অদূরে রেললাইনে বসে শরীরে বাতাস লাগাচ্ছিলেন। এ সংবাদ পেয়ে আচমকা হাজির হয় ভ্রাম্যমাণ আদালত। তাৎক্ষনিক ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হীমাদ্রী খীসা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আকরাম হোসেনকে নগদ ১০ হাজার টাকা জরিমান প্রদান করে তাকে আই সোলেশন সেন্টারে প্রেরণ করেন।

এছাড়া রাতে ভৈরবের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে আরো সাত প্রবাসীকে আটক করে আই সোলেশন সেন্টারে প্রেরণ করা হয় । অভিযানে আটককৃত আই সোলেশন সেন্টারে যাওয়া ব্যক্তিরা হলো, কুয়েত ফেরত ভৈরবের শম্ভুপুর গ্রামের মো. আরিফ মিয়া, ইতালি ফেরত এরশাদ মিয়া, মিরারচর গ্রামের ইতালি ফেরত বাদল মিয়া, ইতালি ফেরত ফুল মিয়া, পৌর শহরের জগন্নাথপুর এলাকার ইতালি ফেরত মুছা আহমেদ, চন্ডিবের এলাকার ইতালি ফেরত সাইফুল ইসলাম ও ভৈরবপুর এলাকার মালয়শিয়া ফেরত মো. রাকিব। অভিযানের নেতৃত্বে দেন ভৈরব উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট হীমাদ্রী খীসা। অভিযানে ভৈরব থানার ওসি (তদনন্ত) মো. বাহালুল খান বাহার, করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সদস্য সচিব ভৈরব উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বুলবুল আহম্মদ ও পৌর স্যানিটেরী অফিসার নাছিমা বেগম সাথে ছিলেন।

এখন পর্যন্ত ভৈরবে হোম কোয়ারেন্টানে থাকা প্রবাসীর সংখ্যা ১৩৯জন। এর মধ্যে নিয়ম না মানায় ১৩জন রয়েছেন স্থানীয় নির্মাণাধীন ট্রমা হাসপাতালের আই সোলেশন সেন্টারে।

জানা যায়, ১৪দিন হোম কোয়ারেন্টাইনে থাকার পর স্বাভাবিক জীবনে ফিরেছেন ৩০জন প্রবাসী।

এছাড়া মঙ্গলবার উপজেলা প্রসাশন অভিযান চালিয়ে আরও ৬ জন প্রবাসীকে আইসোলেশন সেন্টারে ভর্তি করেছে, তারা বুধবার থেকে ১৪দিন পর্যন্ত চিকিৎসকদের পর্যেবেক্ষণে থাকবেন। পৌর শহরের কমলপুর ও কালিপুর থেকে মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে বিদেশ ফেরত এই ৬জন প্রবাসীকে আইসোলেশন সেন্টারে ভর্তি করা হয়। তারা সবাই ইতালী প্রবাসী। এদের মধ্যে মুছা মিয়া একজনকে তার শুশুর বাড়ি থেকে তুলে এনে আইসোলেশন সেন্টারে ভর্তি করা হয়।

এ বিষয়ে ভৈরব উপজেলা সহকারি কমিশনার (ভূমি) হীমাদ্রী খীসা সাংবাদিকদের জানান, প্রাণঘাতী করোনা ভাইরাস বিস্তার প্রতিরোধে সরকারি নির্দেশনা অনুযায়ী বিদেশ ফেরত প্রত্যেক ব্যক্তিকে নির্দিষ্ট সময় নিজ বাড়ির নির্দিষ্ট কক্ষে (হোম কোয়ারেন্টাইনে) অবস্থান করার কথা বলা হয়েছে। কিন্তু ভৈরবে বিদেশ ফেরত অনেকেই এ নির্দেশনা মানছে না বলে অভিযোগ পাওয়া গেছে যা দেশ ও জাতির জন্য হুমকি সরুপ। তাই জেলা প্রশাসকের নির্দেশে পুলিশ বাহিনীসহ অন্যান্য সংশ্লিষ্ট দপ্তরকে সাথে নিয়ে অভিযান চালানো হচ্ছে। এ সময় ইতালি থেকে দেশে আসা এক ব্যক্তিকে বাড়ির বাইরে রেললাইনে বসে থাকা অবস্থায় তাকে আটক করা হয়। পরে আইন অনুযায়ী ১০হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। এছাড়াও হোম কোয়ারেন্টাইনের নিয়ম অম্যান্যকারী আরও সাত প্রবাসীকে আটক করে আই সোলেশন সেন্টারে প্রেরণ করা হয়েছে। করোনা ভাইরাস বিস্তার প্রতিরোধে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *