বায়ু দূষণে এবারও প্রথম স্থানে বাংলাদেশ

বাংলাদেশ

বায়ুদূষণে গতবারের মতো এবারও বিশ্বে শীর্ষে রয়েছে বাংলাদেশ। রাজধানী ঢাকাও বিশ্বের দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে গতবারের মতোই দ্বিতীয় অবস্থানে রয়েছে। 

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্বের বায়ুর মান প্রতিবেদন-২০১৯ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। বস্তুকণা বা পার্টিকুলেট ম্যাটার (পিএম) ২ দশমিক ৫ মানের ওপর ভিত্তি করে প্রকাশিত প্রতিবেদনে নিকৃষ্ট বায়ুর শহরের তালিকায় নয়াদিল্লির পরে বাংলাদেশের রাজধানী ঢাকা দ্বিতীয় অবস্থানে রয়েছে।বিশ্বের সবচেয়ে দূষিত দেশের তালিকায় বাংলাদেশের পর পাকিস্তান দ্বিতীয়, মঙ্গোলিয়া তৃতীয়, আফগানিস্তান চতুর্থ এবং ভারত পঞ্চম স্থানে রয়েছে।

অন্যদিকে সবচেয়ে ভালো বায়ুর তালিকায় শীর্ষে রয়েছে ক্যারিবীয় বাহমাস দ্বীপপুঞ্জ। বাহমাসের পর শীর্ষ পাঁচটি দেশের মধ্যে পরবর্তীতে পর্যায়ক্রমে রয়েছে যুক্তরাষ্ট্রের ভার্জিন আইল্যান্ড, আইসল্যান্ড, ফিনল্যান্ড ও এস্তোনিয়া।

বায়ুদূষণ নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান আইকিউএয়ার থেকে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। ২০১৯ সালে বিশ্বের ৯৮টি দেশের সার্বক্ষণিক বায়ুর মান পর্যবেক্ষণ করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।
নাগরিক, সম্প্রদায়, বেসরকারি ও সরকারি বিভিন্ন সংস্থার হাজার হাজার উদ্যোগের প্রচেষ্টার সমন্বয়ে বিশ্বের সব শহরের রিয়েল টাইম বায়ুর মানের ভিত্তিতে বায়ুর ওপর প্রতিবেদনটি তৈরি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *