বাংলাদেশকে থিম কান্ট্রি হিসাবে পুস্তকমেলা কর্তৃপক্ষের আনুষ্ঠানিক ঘোষণা।

বাংলাদেশ

ঢাকা (০৯ ফেব্রুয়ারি, ২০২০):আগামী ২০২১ সালে অনুষ্ঠেয় ৪৫তম আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলা বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করা হয়েছে এবং বাংলাদেশকে থিম কান্ট্রি হিসাবে ঘোষণা করা হয়েছে।

আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলা কর্তৃপক্ষ আজ ৪৪তম আন্তর্জাতিক পুস্তকমেলা ২০২০ (২৯ জানুয়ারি হতে ০৯ ফেব্রুয়ারি, ২০২০) এর সমাপনী তথা বাংলাদেশ দিবসে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা প্রদান করেন।

আনুষ্ঠানিক ঘোষণা প্রদানকালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের স্কুল শিক্ষা, উচ্চ শিক্ষা ও সংসদীয় বিষয়ক রাষ্ট্রমন্ত্রী শ্রী পার্থ চট্টোপাধ্যায়, বাংলাদেশ আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এমপি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি, বাংলাদেশ জাতীয় জাদুঘর এর বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান শামসুজ্জামান খান, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী সহ ৪৪তম আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলা ২০২০ কর্তৃপক্ষের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে আজ মেলার শেষদিনে ‘বাংলাদেশ দিবস’ উদযাপন উপলক্ষে বাংলাদেশ উপহাইকমিশন কলকাতার আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিল- “জন্মশতবর্ষে বঙ্গবন্ধু ও সোনার বাংলার স্বপ্নের বাস্তবায়ন”। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি’র সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা অসীম কুমার উকিল এমপি। সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অগ্নি নির্বাপণ ও জরুরি পরিষেবা এবং বন দপ্তর বিষয়ক রাষ্ট্রমন্ত্রী শ্রী সুজিত বসু।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর এর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান শামসুজ্জামান খান। মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, পশ্চিমবঙ্গের প্রখ্যাত ইতিহাসবিদ শ্রী গৌতম ভদ্র ও বাংলাদেশ জাতীয় গ্রন্থকেন্দ্র এর পরিচালক মিনার মনসুর।

সেমিনারে স্বাগত বক্তৃতা করেন কলকাতাস্থ বাংলাদেশ উপহাইকমিশনের উপহাইকমিশনার তৌফিক হাসান। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ অাহমেদ, বাংলাদেশ পুস্তক প্রকাশনা ও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন এবং কলকাতা পাবলিশার্স এন্ড বুকসেলার্স গিল্ড এর সভাপতি শ্রী ত্রিদিব কুমার চট্টোপাধ্যায়।

(ফয়সল হাসান)
সিনিয়র তথ্য অফিসার
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *