দাউদকান্দিতে সন্তানের কৃতিত্ব বৃদ্ধা মাকে রাস্তায় ফেলে গেলো।

বাংলাদেশ দাউদকান্দি উপজেলা

লিটন সরকার বাদল, ১৮ ফেব্রুয়ারি ২০২০ সোমবার,
যে মা দশ মাস, দশ দিন গর্ভে ধারণ করেছিলো সন্তানকে, সেই সন্তানই এখন মাকে বোঝা মনে করে রেখে গেলো রাস্তার ফুটপাতে। তাই অনেকেই বলে একজন মা ৫ জন সন্তানকে বড় করে তোলে, কিন্তু ৫ জন সন্তান একজন মাকে খাওয়াতে পারে না । নিজের ছেলে মেয়ে কেউ-ই তাকে আপন করে নিতে চায়না । সবাই যেন এই বৃদ্ধা মাকে মেরে ফেলতে পারলেই খুশি । তেমনি একটি হৃদয় বিদারক ঘটনার দেখা মিলে দাউদকান্দি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গৌরীপুর বাসস্টেশনে ।

১৭ ফেব্রুয়ারি সোমবার সকাল ১১ টায় সাফিয়া বেগম (৭০) নামে এক বৃদ্ধা মাকে গৌরীপুর বাসষ্ট্রেশনে ফেলে রেখে পালিয়ে গেছেন তার মেয়ে মিনা আক্তার । উৎসূক জনতা এই অসুস্থ মায়ের কান্না শুনে তার কাছে গেলে তিনি জানান তার মেয়ে তাকে ফেলে রেখে পালিয়ে গেছে । দাউদকান্দি উত্তর ইউনিয়নের গঙ্গার হাট গ্রামে মেয়ে মিনা আক্তারের কাছে থাকতেন এ মা। বৃদ্ধা মাকে গ্রহণ করতে রাজি নয় তার কোন আত্মীয়-স্বজন। তাই শেষ আশ্রয়ভেবে মেয়ের কাছে থাকতে চাইলে এক নজরও সহ্য করতেন না তার মেয়ে। তাই সুযোগ বুঝে কোথাও বেড়ানোর কথা, কোথাও আবার চিকিৎসা করানোর নাম করে ফুটপাত ,সড়কের পাশে কিংবা দূরের বাজারে রেখে যায় এ মাকে। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে সূচনা ডট টিভি বিষয়টিকে উপজেলা প্রশাসনের উর্দ্ধোতন কর্মকর্তাদের অবহিত করলে এই ঘটনাটি পুরো উপজেলায় আলোচনার সৃষ্টি হয় । এই যেন সভ্য সমাজের অসভ্যতার আচরণের বহিঃপ্রকাশ ।

অমানবিক এমন ঘটনার খবর পেয়ে উপজেলা প্রশাসন, চিকিৎসক ও স্থানীয় লোকজন এগিয়ে এসেছেন ৭০ বছরের এই বৃদ্ধার সেবায়। দাউদকান্দির সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম শেখ তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গৌরীপুরে ভর্তি করান। বর্তমানে তিনি সুস্থ ও শঙ্কামুক্ত বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: শাহীনূর আলম সুমন। দাউদকান্দির সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম শেখ বলেন, মায়ের প্রতি সন্তানের এমন আচরণ কোন ক্রমেই কাম্য নই । আমাদের সমাজে এমন একটি ঘটনা আর যেন না ঘটে । এই বৃদ্ধা মাকে চিকিৎসার ও প্রয়োজনীয় সকল ব্যবস্থা করবে উপজেলা প্রশাসন। এদিকে মাকে ফেলে যাওয়ায় বিষয়টিকে নিয়ে তার মেয়ে মিনা আক্তারের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি কোনো উত্তর না দিয়ে সংযোগটি কেটে দেয় । জানা যায়, মোখলেছ মিয়া নামে তার এক পুত্র সন্তান রয়েছে। মায়ের সাথে তার কোনো যোগাযোগ নেই। বৃদ্ধা সাফিয়া বেগম দাউদকান্দি পৌরসভার উত্তর নছুরউদ্দি (নয়াকান্দি) গ্রামের মৃত কালা মিয়ার স্ত্রী ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *