দাউদকান্দিতে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত।

দাউদকান্দি উপজেলা

লিটন সরকার বাদল,
বাঙালির মননে অনন্য মহিমায় ভাস্বর চিরস্মরণীয় একুশে ফেব্রুয়ারি। ইতিহাসের পাতায় রক্ত পলাশ হয়ে ফোঁটা সালাম,বরকত, রফিক, জব্বার, সফিউর,আউয়াল,অহিউল্লাহর রক্তে রাঙানো অমর একুশে ফেব্রুয়ারি।
রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতিবহ মহান শহীদ দিবস। একই সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মাথা নত না করার চির প্রেরণার অমর একুশের এ দিনে সারা বিশ্বের কোটি কন্ঠে উচ্চারিত হচ্ছে একুশের অমর শোকসংগীত ‘ আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি / আমি কি ভুলিতে পারি….।

ভাষা শহীদদের রক্তে শৃঙ্খলমুক্ত হয়েছিল দুঃখিনী বর্ণমালা, মায়ের ভাষা। একুশে ফেব্রুয়ারি তাই বাঙালির কাছে চির প্রেরণার প্রতীকে পরিনত হয়েছে।
প্রতিবছরের মতো এবারও যথাযথ মর্যাদায় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে দাউদকান্দি উপজেলায় পালিত হচ্ছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। রাত বারটা এক মিনিটে একুশের প্রথম পহর থেকেই জাতি কৃতজ্ঞ চিত্তে ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারে পুস্প অর্পন করেন, দাউদকান্দি উপজেলা পরিষদের পক্ষ থেকে উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন, দাউদকান্দি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুল ইসলাম খান, দাউদকান্দি মডেল থানার পক্ষ থেকে দাউদকান্দি মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ রফিকুল ইসলাম, দাউদকান্দি পৌরসভার পক্ষ থেকে পৌর মেয়র নাঈম ইউসুফ সেইন, দাউদকান্দি হাইওয়ে থানার পক্ষ থেকে অফিসার ইনচার্জ সরকার আব্দুল্লাহ আল মামুন, উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আহসান হাবিব চৌধুরী লীলমিয়া, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী শ্রমীক লীগের পক্ষ থেকে, সভাপতি মোঃ রকিবউদ্দীন আহম্মেদ সুচনা কমিউনিটি ডট টিভির পক্ষ থেকে,চেয়ারম্যান বাদল রিয়াজ ও সিনিয়র স্টাফ রিপোর্টার মোঃ আলমগীর হোসেন পুস্প অর্পন করেন, দাউদকান্দি উপজেলা ও পৌর আওয়ামী যুবলীগ, উপজেলা ছাত্রলীগ, উপজেলা আওয়ামী মহিলা লীগ, উপজেলা শ্রমীকলীগসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ শহীদদের স্মরণে পুষ্প অর্পণ করেন।

অপরদিকে ভোরবেলায় দাউদকান্দি আদর্শ পাইলট উচ্চ বিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষার্থীদের অংশ গ্রহণে বর্ণাঢ্য প্রভাতফেরী অনুষ্ঠিত হয়। ভোর হওয়ার সাথে সাথে দাউদকান্দির উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন স্কুল,কলেজ, প্রতিষ্ঠানসহ রাজনীতি, সাংবাদিক, সামাজিক সংগঠনের পক্ষ থেকে পুস্প অর্পন করা হয়।

শহীদ মিনারে পুস্প অর্পন শেষে উপজেলা প্রশসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুল ইসলাম খান সভাপতির বক্তব্যে বলেন, একুশের চেতনায় উজ্জীবিত হয়ে সবাই মিলেমিশে দেশটাকে সুন্দর করে গড়ি। একুশ আমাদের শিখিয়েছে মাথা নত না করা।

বিশেষ অতিথির বক্তব্যে, উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ সেলিম শেখ বলেন, আমাদের মায়ের ভাষায় কথা বলার অধিকার রক্ষায় আজকের একুশে ফেব্রুয়ারি, আজ মায়ের ভাষায় কথা বলেই আমরা পেয়েছি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আসুন নিজের সংস্কৃতি, শিক্ষা, ঐতিহ্য সবকিছু রক্ষায় আমরা ঐক্যবদ্ধ হই।

বক্তব্য রাখেন, দাউদকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আহসান হাবিব চৌধুরী লিলমিয়া, দাউদকান্দি আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলহাজ্ব মোহাম্মদ জসিম উদ্দিন, কুমিল্লা উত্তর জেলা শ্রমীকলীগের সভাপতি ও পৌর প্যানেল মেয়র মোঃ রকিবউদ্দীন আহম্মেদ রকিব। এসময় উপস্থিত ছিলেন, পৌর যুবলীগ নেতা খন্দকার ফারুক।

অনুষ্ঠান পরিচালনা করেন, উপজেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক এস এম কেরামত আলী।

সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠান সমাপ্ত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *