দাউদকান্দিতে মতিন সৈকতের বাড়ির টিউবওয়েলের ভিতরে দোয়েলের বাসা, ফুটেছে পাঁচ ছানা।

দাউদকান্দি উপজেলা

পানি তোলার টিউবওয়েলের ভিতরে দোয়েল পাখি বাসা বেঁধেছে। সেখানে ডিমে তা দিয়ে পাঁচটি ছানা ফুটিয়েছে। ছানার ডাকে মুখর চারপাশ। কুমিল্লার দাউদকান্দি উপজেলার আদমপুর গ্রামের একটি বাড়ির টিউবওয়েলের ব্রাকেটের উপরে বাসা বাঁধে দোয়েল। টিউবওয়েলটি কৃষি সংগঠক ও পাখি প্রেমী মতিন সৈকতের বাড়ির। সাধারণত পাখি এত কোলাহলে বাসা বাঁধে না।
স্থানীয় সামাজিক সংগঠক এস এম মিজান বলেন,

মতিন সৈকত পাখি প্রেমী। তিনি আগেও আহত এবং আটকা পড়া পাখিদের উদ্ধার করে চিকিৎসা দিয়ে উড়িয়ে দিতেন। এখানে নিরাপদ ভেবে হয়তো পাখি এসে বাসা বেঁধেছে।

মতিন সৈকত জানান,
বাড়ির টিউবওয়েলের ভিতরে জাতীয় পাখি দোয়েল বাসা তৈরি করেছে। পাঁচটি ডিম পেড়ে তা দিয়ে ছানা বড় করেছে। ইতিমধ্যে ছানাগুলো উড়াউড়ির অনুশীলন করছে। টিউবওয়েলটি থেকে মোটরের সাহায্যে পানি উঠিয়ে ট্যাপের মাধ্যমে ব্যবহার করি। একই জায়গায় টিউবওয়েল এবং ট্যাপ। পাখি কি করে এতটা নিশ্চিত হলো আমাদের চলাফেরার মাঝখানে বাসা তৈরি করে ছানা নিয়ে উড়ে যেতে পারবে। এছাড়া টিউবয়েলটি বিদ্যুত না থাকলে ব্যবহার করা হয়। টিউবয়েল ব্যবহার করলে ছানা গুলো মারা যেত। পরিবারের সদস্যদের আন্তরিকতায় পাখি তার ছানাগুলো বড় করেছে। দুইটি ছানা উড়ে চলে গেছে আরও আছে তিনটি। দুই চার দিনের মধ্যেই অন্য গুলোও চলে যেত পারবে। তাদের জন্য শুভ কামনা।
কুমিল্লার সামাজিক বন বিভাগীয় কর্মকর্তা মো.নুরুল করিম বলেন,পাখি অনেক বুদ্ধিমান প্রাণী। যেখানে নিরাপদ মনে করে সেখানে বাসা বাঁধে। যারা পাখি ও ছানার প্রতি মমতা দেখিয়েছে তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *