ঢাকা মেডিক্যাল কলেজসহ পাঁচ স্থানে আজ দুদকের বিশেষ অভিযান

ঢাকা বিভাগ বাংলাদেশ

 

অভিযান নং-০১ঃ
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এক্স-রে, এমআরআই এবং সিটি স্ক্যান করার জন্য অতিরিক্ত অর্থ প্রদান করতে হয়, এরূপ অভিযোগের ভিত্তিতে আজ (২৯/০৫/২০১৯ খ্রি.) অভিযান পরিচালনা করেছে দুদক। প্রধান কার্যালয়ের একটি এনফোর্সমেন্ট টিম এ অভিযান পরিচালনা করে। দুদক টিম উক্ত হাসপাতালে সরেজমিন অভিযানকালে দেখে, এক্সরে করানোর ক্ষেত্রে রশিদের অতিরিক্ত টাকা নেওয়া হয়। এছাড়াও এমআরআই এবং সিটি স্ক্যান করানোর ক্ষেত্রে রশিদ ব্যতিরেকেই টাকা গ্রহণ করা হয়। হাসপাতালে কর্মরত আনসার সদস্যগণ এ অনিয়মের সাথে জড়িত মর্মে দুদক টিমের প্রাথমিক অনুসন্ধানে উঠে আসে। এ সকল অভিযোগের প্রেক্ষিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন -এর সাথে কথা বললে তিনি জানান, অভিযুক্ত আনসার সদস্যদের অবিলম্বে বদলী করা হবে। এছাড়া সে সকল সেবার মূল্য তালিকা নেই, সেগুলোও অবিলম্বে টানানো হবে মর্মে দুদক টিমকে আশ্বাস প্রদান করেন তিনি।

অভিযান নং – ০২:
অপরদিকে কক্সবাজার শহরের কস্তুরাঘাট এলাকায় বাঁকখালী নদীর দখল করা হচ্ছে, এরূপ অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক রতন কুমার দাসের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। দুদক টিম ঘটনাস্থলে গিয়ে অভিযোগের সত্যতা পায়। টিম জানতে পারে, একজন প্রভাবশালী উক্ত এলাকার দখলদারদের নেতৃত্ব দিচ্ছেন। এ বিষয়ে কক্সবাজার জেলার জেলা প্রশাসক কামাল হোসেনের সাথে কথা বললে তিনি জানান, আসন্ন ঈদুল ফিতরের পরে পর্যায়ক্রমে দখলদারদের উচ্ছেদ করে নদী উদ্ধার করা হবে।

অভিযান নং – ০৩ঃ
এদিকে পিরোজপুরের নেছারাবাদ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে শিক্ষকদের বদলি, পেনশন, জিপিএফ লোন ইত্যাদি নানাবিধ সেবাপ্রাপ্তিতে ঘুষ-লেনদেন ও অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) আগত এক অভিযগের প্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয়, বরিশাল-এর একটি এনফোর্সমেন্ট টিম আজ উক্ত দপ্তরে গিয়ে অভিযোগের প্রাথমিক সত্যতা পায়। তারা প্রত্যক্ষ করে, জানুয়ারি মাসে পেনশনের আবেদন করা হলেও তা ফাইলে উত্থাপিত হতে এপ্রিল মাস পর্যন্ত লেগে যায়। এছাড়াও বদলির ক্ষেত্রে বেশ কিছু নিয়ম করা হয়েছে এমন তথ্য পায় দুদক টিম। যোগ্য প্রার্থীকে বদলি না করে অনৈতিকভাবে অযোগ্য প্রার্থীকে বদলী করা হয়েছে মর্মে দুদক টিমের নিকট প্রতীয়মান হয়। টিম এ সংক্রান্ত সকল তথ্যাবলী সংগ্রহ করে বিস্তারিত সুপারিশসহ কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে।

অভিযান নং – ০৪ঃ
অপরদিকে নানাবিধ অনিয়মের অভিযোগে সাতক্ষীরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক সমন্বিত জেলা কার্যালয়, খুলনা হতে আজ এ অভিযান পরিচালনা করা হয়। দুদক টিম উক্ত স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে ঔষধ এর তালিকা ও হাসপাতালের ইনভেনটরির ঔষধ মিলিয়ে দেখে। এ বিষয়ে সকল তথ্যাবলী সংগ্রহ করে দুদক টিম তাদের অবজারভেশন কমিশন উপস্থাপন করবে।

অভিযান নং – ০৫ঃ
এদিকে খাগড়াছড়ির মহালছড়ি-তে গ্রামীণ এলাকায় রাস্তা নির্মাণে বালুর পরিবর্তে পাহাড়ের মাটি ব্যবহারের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক, সমন্বিত জেলা কার্যালয়, রাঙ্গামাটি হতে আজ এ অভিযান পরিচালনা করা হয়। দুদক টিম ঘটনাস্থলে গিয়ে অভিযোগের আংশিক সত্যতা পায়। এ বিষয়ে দুদক টিম উপজেলা নির্বাহx অফিসারের সাথে কথা বলে এবং ঠিকাদারকে সতর্ক করা হয়। রাস্তার মান সম্পূর্ণরূপে নিশ্চিত করেই বুঝে নেওয়ার জন্য প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কে অনুরোধ করে দুদক টিম।

#দুদক_ফ্রি_হটলাইন_১০৬
#দুদক_এনফোর্সমেন্ট_টিম_অভিযান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *