ড্রাইভিং লাইসন্স প্রদান ওয়ান স্টপ সার্ভিস “গাপালগঞ্জ মডল” – গোপালগঞ্জ ১৫ হাজার ব্যক্তি পত যাছন মাটর ড্রাইভিং লাইসন্স

বাংলাদেশ

 

গাপালগঞ্জ প্রতিনিধি,
ড্রাইভিং লাইসন্স প্রদান ওয়ান স্টপ সার্ভিস ‘গাপালগঞ্জ মডল’ কার্যক্রমর সমাপনীত গাপালগঞ্জ প্রায় ১৫ হাজার ব্যক্তি পত যাছন মাটর ড্রাইভিং লাইসন্স। শনিবার বলা ১১ টায় গাপালগঞ্জ সদর উপজলা পরিষদ চত্ত¡র উপজলা প্রশাসন আয়াজিত শিক্ষানবিশ ড্রাইভিং লাইসন্স আবদনপত্র প্রদান ও গ্রহণ কার্যক্রমর শুভ উদ্বাধন অনুষ্ঠান প্রধান অতিথি জলা প্রশাসক শাহিদা সুলতানা এ তথ্য জানান।
প্রধান অতিথি আরও জানান, বর্তমান সরকারর নির্বাচনী ম্যান্ডটর অত্যÍ গুরুত্বপূর্ণ বিষয় হল, আমার গ্রাম আমার শহর বাস্তবায়ন।
এরই ধারাবাহিকতায় মাটরযান ড্রাইভিং এর সাথ সম্পক্ত ব্যক্তিগণর সড়ক পরিবহণ আইন, সড়ক ব্যবহার বিধি, রাড সাইন/ট্রাফিক সাইন, বিভিন ধরণর চিহ্ন, সংকত ইত্যাদি সম্পর্ক পুখানুপুখ ধারণা থাকা অত্যাবশ্যক। কি গাড়ি চালনায় দীর্ঘদিনর অভিজ্ঞ হলও ড্রাইভিং লাইসন্স গ্রহণর প্রক্রিয়ায় নানা জটিলতা ও বিড়ম্বনার কারণ অনকই ড্রাইভিং লাইসন্স অর্জন করত পারননি। তাছাড়া ড্রাইভিং লাইসন্স গ্রহণর বিভিন ধাপগুলি অনকক্ষত্র হয়রানীমূলক ও পীড়াদায়ক মন হওয়ায় অনক ড্রাইভিং লাইসন্স করত আগ্রহ হারিয় ফলছিলন। এসব সমস্যাসমূহ দূরীকরণার্থ জাতির পিতা বঙ্গবন্ধু শখ মুজিবুর রহমানর পবিত্র জন্মভূমি গাপালগঞ্জ ড্রাইভিং লাইসন্স প্রদান ওয়ান স্টপ সার্ভিস “গোপালগঞ্জ মডল” উ¢াবন করা হয়ছ।
তিনি আরও জানান, গাপালগঞ্জ মডল’ এর মাধ্যম সরকার ও জনগণ নানা সুবিধা পাছন। সহজ প্রাপ্তির কারণ আইনর প্রতি শ্রদ্ধাবাধ সষ্টি হছ, হয়রাণী বন্ধ হছ, দূর্ণীতি ও দালাল চক্র বন্ধ হছ, সময় ও খরচ হ্রাস হছ এবং সরকারি রাজস্ব বদ্ধি হছ।

ইতিমধ্য জনসাধারণ, জনপ্রতিনিধি, সাংবাদিক, সুশীল সমাজর অনুরাধ বিভিন উপজলায় গাপালগঞ্জ মডল অনুযায়ী সবা প্রদান কার্যক্রম উদ্বাধন করা হয়ছ। শুধুমাত্র উদ্বাধনী দিনই কাশিয়ানীত আবদনপত্র জমা পড়ছ ১৮’শ, মুকসুদপুর ২৫’শ, টুঙ্গিপাড়ায় ১৫’শ, কাটালীপাড়ায় ২৫’শ ও গাপালগঞ্জ সদর ২ হাজার আবদনপত্র জমা পড়ছ। সব মিলিয় ১৫ হাজাররও বশি আবদনপত্র সঠিকভাব পূরণপূর্বক প্রয়াজনীয় কার্যক্রম সম্পন করা হয়ছ। এসব আবদনকারীদর প্রয়াজনীয় প্রাকটিক্যাল, লিখিত ও মখিক পরীক্ষা গ্রহণ চলছ। পরীক্ষাগুলাত উত্তীর্ণ হল নির্দিষ্ট প্রক্রিয়া সম্পনপূর্বক ‘স্মার্ট ড্রাইভিং লাইসন্স’ প্রদান করা হব বলও জানান জলা প্রশাসক।

গাপালগঞ্জ সদর উপজলা নির্বাহী অফিসার মাঃ সাদিকুর রহমান খান জানান, ‘গাপালগঞ্জ মডল’ এর মাধ্যম য সকল প্রক্রিয়ায় ‘ওয়ান স্টপ সার্ভিস’ সবা দয়া হছ তা হল, গ্রাহকর নিজ উপজলাত গিয় আবদন ফরম বিতরণ ও পূরণ করত হল্প ড¯ ¯াপন, বøাড গ্রæপ শনাক্তকরণ ও ফিটনস সনদ প্রদানর জন্য মডিক্যাল বুথ, লার্নার কার্ড ফি এর জন্য ব্যাংক বুথ, কাগজপত্র সত্যায়ন বুথ, সম্পূর্ণ আবদন ফরম গ্রহণ বুথ এবং কর্তপক্ষ কর্তক সিস্টম এট্রি দিয় আবদনকারীর নিকট লার্নার কার্ড প্রদান। এছাড়াও ট্রাফিক আইন সম্পর্ক সচতনতা সষ্টিত ব্যাপক প্রচারণা চালানা হছ। ইতামধ্য কাশিয়ানীর পার্শ্ববর্তী উপজলা বায়ালমারীসহ দশর বিভিন জলায় ‘গোপালগঞ্জ মডল’ অনুকরণ ওয়ান স্টপ সার্ভিসর মাধ্যম সবা প্রদান অব্যাহত রয়ছ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *