টেকসই বন্যা ব্যবস্থাপনা, প্রকৌশলী মোঃ আবদুস সবুর

দাউদকান্দি উপজেলা

 

টেকসই বন্যা ব্যবস্থাপনা পরিকল্পনা বিষয়ে করণীয় বিস্তারিত জানাচ্ছেন, বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইবি’র প্রেসিডেন্ট প্রকৌশলী মোঃ আবদুস সবুর।

বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। ভৌগোলিক অবস্থান, দেশের ভূমিবৃত্তি ও আবহাওয়ার কারণে বাংলাদেশ প্রতিবছরই ছোট বড় বন্যায় আক্রান্ত হয়। দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপট এবং সময় সময়ে বন্যার মাত্রা ও স্থায়িত্ব স্বাভাবিকের চেয়ে বেশি হওয়ায় দুর্যোগ ও বিপর্যয়ের সৃষ্টি হয়। তবে বন্যা বাংলাদেশের মানুষের জীবন-যাত্রা ও সংস্কৃতির সঙ্গে জড়িয়ে আছে। বন্যার সঙ্গে বসবাস করে এবং সাহসিকতার সঙ্গে বন্যা মোকাবেলা করার সংস্কৃতি আমাদের দীর্ঘদিনের। প্রতিবছর যে সাধারণ বন্য হয়, তা বাংলাদেশের প্লাবন ভূমির জন্য আশীর্বাদস্বরূপ। এই বন্যার পানি যে পলিমাটি বয়ে আনে, তা আমাদের কৃষিকাজের জন্য গুরুত্বপূর্ণ অনুঘটক হিসেবে কাজ করে।

স্বাধীনতার পূর্বে ১৯৫৪ ও ১৯৫৫ সালের ভয়াবহ বন্যার প্রেক্ষিতে জাতিসংঘের একটি প্রতিনিধিদলের পরিচালিত সমীক্ষার (ক্রুগ মিশন) সুপারিশ ক্রমে পানি সম্পদ, বিদ্যুতের উন্নয়ন ও ব্যবস্থাপনার লক্ষ্যে তৎকালীন ইপিওয়াপদা সৃষ্টি ছাড়া বন্যা ব্যবস্থাপনা নিয়ে তেমন কোন উল্লেখযোগ্য পদক্ষেপ নেয়া হয়নি। স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পানিসম্পদের সৃষ্ট ব্যবস্থাপনা ও টেকসই উন্নয়নের লক্ষ্যে ১৯৭২ সালে প্রেসিডেন্ট অর্ডার নং-৫৯ এ তদানীন্তন ইপিওয়াপদা ‘পানি উইং’ নিয়ে একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে গঠন করেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)। ১৯৭২ সালে সংঘটিত বন্যার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বন্যাদুর্গত এলাকা, কৃষি ও কৃষক শ্রেণীর ক্ষয়ক্ষতি নিজে পরিদর্শন করেন। তিনি তৎকালীন কৃষি ও সেচ মন্ত্রণালয় (বর্তমান পানিসম্পদ মন্ত্রণালয়) এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডকে বন্যা ব্যবস্থাপনার জন্য সুনির্দিষ্ট দিক নির্দেশনা প্রদান করেন। বন্যা ব্যবস্থাপনা এবং বন্যা নিয়ন্ত্রণের জন্য কাঠামোগত (বাঁধ নির্মাণ) ও অ-কাঠামোগত উভয় বিষয় যেমন আলোকপাত করেন, একইভাবে পাশর্বর্তী দেশগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে অববাহিকা ভিত্তিক বন্যা ব্যবস্থাপনার ওপর গুরুত্ব আরোপ করেন। এ সময় তিনি তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে ২৫ বছর মেয়াদী একটি চুক্তি স্বাক্ষর করেন। এই চুক্তির একটি ধারা ছিল উপমহাদেশের সহযোগিতায় অববাহিকা ভিত্তিক বন্যা ব্যবস্থাপনার মাধ্যমে বাংলাদেশকে বন্যা দুর্যোগ মোকাবেলায় সক্ষম করে গড়ে তোলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *