জাতীয় বিশ্ববিদ্যালয়ে ৪৮৮ কোটি টাকার বাজেট অনুমোদন

বাংলাদেশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট অধিবেশন ২০১৯-২০২০ অর্থ বছরের জন্য রাজস্ব ও উন্নয়ন মিলিয়ে ৪৮৮ কোটি ১৫ লাখ ৮৫ হাজার টাকার বাজেট অনুমোদন দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের ২১তম অধিবেশনে কোষাধ্যক্ষ অধ্যাপক নোমান উর রশীদ ওই পাজেট পেশ করেন। আলোচনার পর সিনেট তা গ্রহণ করে অনুমোদন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সিনেটের চেয়ারম্যান প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

 

এ ছাড়াও অধিবেশনে জাতীয় বিশ্ববিদ্যালয় ও এর অধিভুক্ত ২ হাজার ২৬০টি  কলেজে নানা কর্মসূচির মাধ্যমে জাতির পিতার জন্মশতবার্ষিকী পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। কর্মসূচির মধ্যে থাকবে আনন্দ শোভাযাত্রা, আলোচনাসভা, বিতর্ক অনুষ্ঠান, রচনা প্রতিযোগিতা, ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান ও স্মারকগ্রন্থ রচনা ইত্যাদি।

অধিবেশনে বার্ষিক কলেজ পারফরমেন্স র‌্যাংকিং, জাতীয় বিশ্ববিদ্যালয়ভুক্ত বেসরকারি কলেজসমূহের অবকাঠামোগত সুযোগ-সুবিধা কাঙ্ক্ষিত মাত্রায় বৃদ্ধি এবং শিক্ষার মান ও পরিবেশ উন্নয়নের লক্ষ্যে মডেল কলেজ প্রকল্প গ্রহণ, অধিভুক্ত দেশের ঐতিহ্যবাহী ও প্রাচীনতম ১৩টি শতবর্ষী কলেজে বিশ্ববিদ্যালয় মানের শিক্ষা-গবেষণা নিশ্চিত করার লক্ষ্যে শতবর্ষী কলেজ প্রকল্প, ৬টি আঞ্চলিক কেন্দ্রের সাথে ভিডিও কনফারেন্সিং চালু, মাস্টার প্ল্যানের আওতায় ক্যাম্পাসে বর্তমানে ৫টি ভবন নির্মাণ কাজের অগ্রগতি, বিশ্ববিদ্যালয়ের নগর ক্যাম্পাসে শিগগিরই মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের  একাডেমিক কার্যক্রম শুরু, তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে গৃহীত পদক্ষেপ, নিজস্ব জমিনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩টি স্থায়ী আঞ্চলিক অফিস স্থাপনের অগ্রগতি ইত্যাদি বিষয় তুলে ধরা হয়। সূত্র: কালের কন্ঠ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *