জবিরজ্ঞের প্রথম প্রতিষ্টা বার্ষিকী উপলক্ষে দিনব্যাপী নাট্যোৎসব ও সম্মাননা প্রদান অনুষ্ঠান।

বাংলাদেশ
ইমরান হুসাইন, জবি প্রতিনিধি:- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অন্যতম নাট্য সংগঠন,জগন্নাথ বিশ্ববিদ্যালয় রজ্ঞভূমি। জবিরজ্ঞের প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দিনব্যাপী নাট্যোৎসব পালিত হয়েছে আজ নানা আয়োজনের মধ্য দিয়ে।
জবিরজ্ঞের উক্ত অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের, মাননীয় উপাচার্য অধ্যাপক ড.মীজানুর রহমান। এবং সমাপনী বক্তব্য রাখেন কামাল বায়োজিদ(সাধারণ সম্পাদক,বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন)
সকাল ১১ টার সময় বিশ্ববিদ্যালয়ের ভাষা শহীদ রফিক ভবনে জবিরজ্ঞ তাদের কার্যক্রম শুরু করে।জবিরজ্ঞের  দিনব্যাপী নাট্যোৎসবের মধ্যে ছিলো – অধ্যাপক মোফাজ্জল হায়দার চৌধুরীর অন্যতম নাটক “আয়না বিবির পালা।”
ফরিদ কামিল রচিত বিক্ষ্যাত নাটক “জেরা”। এবং কাজী মোস্তাঈন বিল্লাহ এর রুপান্তরিত নাটক “চিড়িয়াখানার গল্প”।
এছাড়া ছিলো স্থাপনা শিল্প বিবর্তন ও বায়োস্কোপ পদর্শনী।
উক্ত অনুষ্টানে নাট্য সদস্যরা বলেন বাজ্ঞালী সংস্কৃতির অন্যতম প্রবীণ ঐতিহ্য পালাগান ও নাটক।গ্রামীন সমাজের ঐতিহ্য ধরে রাখতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গত বছর ২৮/১০/২০১৮ তে যাত্রা শুরু হয় জবিরজ্ঞের।প্রাচীন ঐতিহ্য ও সমাজের বাস্তবতার  আলোকপাত করা হয় একমাত্র নাটক ও পালাগানের মাধ্যমে তার তাই সমাজের চিত্র তুলে ধরেতেই জবিরজ্ঞের যাত্রা।
তারা আরো বলেন জবিরজ্ঞের এই এক বছরে,তারা অনেক গুলো নাটক নাটিকা ও যাত্রাপালা সম্পন্ন করেছেন এগুলার মধ্যে অন্যতম প্রতিশোধ, কবর,রক্ত ঋণ, মরীচিকা,বিবর্তন ইত্যাদি।পরিশেষে তারা বলেন গ্রামীণ বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি ধরে রাখতে জবিরজ্ঞ সর্বদা নিয়োজিত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *