জবিতে “মুক্তমঞ্চ” নির্মানের প্রস্তাবনা।

বাংলাদেশ
ইমরান হুসাইন,জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) নাট্যচর্চা এবং সাংস্কৃতিক কর্মকান্ড বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবন সংলগ্ন মাঠে মুক্তমঞ্চ স্থাপিত হতে যাচ্ছে।  এবিষয়ে সাধারণ শিক্ষার্থীরা উপাচার্য বরাবর একটি প্রস্তাবণা পেশ করেন।
মঙ্গলবার বেলা ২টার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের চেয়ারম্যান ড. মো. কামালউদ্দিন খান সাধারণ শিক্ষার্থীদের নিয়ে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বরাবর একটি প্রস্তাবণা পেশ করেন।  এসময় উপাচার্য এবিষয়ে অভিব্যক্তি প্রকাশ করেন এবং পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশ দেন।
জানা যায়, ২০০৫ সালে জগন্নাথ কলেজ থেকে বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করলেও প্রতিষ্ঠার ১৪ বছরেও বিশ্ববিদ্যালয়ে সাহিত্য ও সাংস্কৃতি চর্চার জন্য কোন উন্মুক্ত স্থান বা মুক্তমঞ্চ ছিল না। তার পরিপ্রেক্ষিতে বিভিন্ন বিভাগের সংস্কৃতিমনা শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে নাট্যচর্চা এবং বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ড বাস্তবায়নে উন্মুক্ত একটি মঞ্চ স্থাপনের দাবি নিয়ে উপাচার্যের সাথে আলোচনা করে। যার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবন সংলগ্ন মাঠে মুক্তমঞ্চ স্থাপন করার নির্দেশ দেওয়া হয়।
শিক্ষার্থীরা বলেন, মুক্তমঞ্চ স্থাপন করলে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক চর্চার পথ আরও একধাপ এগিয়ে যাবে।সকলে সবার স্বাধীন মতো তাদের চিন্তাধারার বিকাশ ঘটাতে পারবে।যেটা সাধারণ শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *