কোহলিকে পেছনে ফেলছেন স্মিথ

খেলাধুলা

বিরাট কোহলিকে পেছেনে ফেলে আবারও টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ে এক নম্বর স্থানে উঠে এলেন স্টিভেন স্মিথ।

 

হেডিংলি টেস্টে খেলতে না পারলেও তাকে সেরা ব্যাটসম্যান হতে আটকাতে পারেননি কোহলি। বাংলাদেশে আসন্ন ট্রাই-নেশন টি-টোয়েন্টি সিরিজ দিয়ে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিবেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। আর তার বিদায় ঘোষণার দিনে টি-টোয়েন্টি থেকে বিদায় নেন ভারতের নারী ক্রিকেট কিংবদন্তি মিথালি রাজ। অন্যদিকে, টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষ স্থানটা ধরে রেখেছে ভারত।

রাজসিক প্রত্যাবর্তনটা বুঝি এমনই হয়। একবছরের ক্রিকেট নিষেধাজ্ঞা কাটিয়ে এলেন, দেখলেন আর জয় করলেন। টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ে প্রায় তিন বছর একনম্বর স্থানটা দখলে রেখেছিলেন। কিন্তু ম্যাচ ফিক্সিং বিতর্কে জড়িয়ে পড়ায় দীর্ঘ একবছরেরও বেশি সময় খেলতে পারেননি কোনো ম্যাচ। তাই তাকে টপকে টেস্টের সেরা ব্যাটসম্যানের জায়গাটা নিয়ে নেন বিরাট কোহলি। কিন্তু হিরের কাজই কাঁচ কাটা। ক্ষুধার্ত ব্যাট অ্যাশেজে ফিরে মাত্র তিন ইনিংস ব্যাট করে আবারো সিংহাসনে বসলেন।

অ্যান্ডি ফ্লাওয়ার-গ্রান্ড ফ্লাওয়ারোত্তর জিম্বাবুয়ের ব্যাটিং স্তম্ভ হয়ে দাঁড়িয়েছিলেন হ্যামিল্টন মাসাকাদজা। বহু ম্যাচ ধুকতে থাকা জিম্বাবুয়েকে খাদের কিনারা থেকে ম্যাচ জিতিয়েছেন। তবে জিম্বাবুয়ের অধিনায়ক আর বুক চিতিয়ে লড়বেন না।

বাংলাদেশ-আফগানিস্তানের বিপক্ষে আসন্ন ট্রাইনেশন সিরিজের পর সব ধরনের ক্রিকেটকে বিদায় বলে দেবেন বলে আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন। আশরাফুলের আগে তিনিই ছিলেন বিশ্বের সর্বকনিষ্ট টেস্ট সেঞ্চুরিয়ান। ওয়ানডেতে সাড়ে ৫ হাজার রানের মালিক জিম্বাবুয়ের ক্রিকেট নির্বাসনে যাবার আগে নিজেই চলে গেলেন নির্বাসনে।

মাসাকাদজার বিদায়ের দিন টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় বলে দিলেন ভারতের নারী ক্রিকেট কিংবদন্তি মিথালি রাজ। ২০০৬ সালে ভারতের ইতিহাসে প্রথম টি-টোয়েন্টি ক্যাপ্টেন হয়েছিলেন। ২০২১ ওয়ানডে বিশ্বকাপে মনোযোগ দিতেই ভারতের টি-টোয়েন্টি থেকে ছুটিতে গেলেন ভারতের সর্বাধিক টি-টোয়েন্টি রানের মালিক।

এদিকে, টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার পর বাংলাদেশ, পাকিস্থান ও দ. আফ্রিকা ছাড়া বাকি ৫ দেশ ম্যাচ খেলে ফেলেছে। যেখানে দুই টেস্টে জয়ে ১২০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ভারত। তালিকায় দুইয়ে আছে নিউজিলান্ড ও তিনে আছে শ্রীলঙ্কা। সমান ৭২ পয়েন্ট নিয়ে চার ও পাঁচ নম্বরে অবস্থান করছে অ্যাশেজে খেলা অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *