কুলিয়ারচরে ১৫ মোটরবাইক চালককে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বাংলাদেশ

শাহীন সুলতানা, কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি :

কিশোরগঞ্জের কুলিয়ারচরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান দিন দিন জোরদার হচ্ছে। প্রায় প্রতিদিনই অভিযান পরিচালনা করছে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার কাউসার আজিজ এবং সহকারী কমিশনার (ভূমি) ফারজানা রহমান।

মঙ্গলবার ( ২৮ জানুয়ারি ) দুপুরে উপজেলার ভৈরব-কিশোরগঞ্জ আঞ্চলিক সড়কের আলী আকবরী নামক এলাকায় নাহার ফিলিং স্টেশন সংলগ্ন স্থানে সড়ক পরিবহন আইন-২০১৮ মতে লাইসেন্স ও অন্যান্য কাগজপত্র চেক করে লাইসেন্স ও মোটরবাইক চালকের মাথায় হেলমেট পরিহিত না থাকার অপরাধে ১৫ মোটরবাইক চালককে পৃথক পৃথক হারে মোট ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) ফারজানা রহমান।

এ সময় মোটর চালক মোঃ আমির উদ্দিন, মোঃ মাহবুবুর রহমান, মোঃ বজলুর রহমান, মোঃ মাজহারুল হক, মোঃ রুবেল, পান্না কনক, মোঃ সুলতান মিয়া, মোঃ কাজল মিয়া মোঃ সোহেল রানা, মোঃ দ্বীন ইসলাম, মোঃ ফয়সাল মিয়া ও মোঃ আতর মিয়াকে ৫০০টাকা করে, মোঃ ওয়ালি উল্লাহকে ২ হাজার টাকা, মোঃ আলীকে ১ হাজার টাকা ও আব্দুল হেকিমকে ১ হাজার টাকা করে মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বনিাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) ফারজানা রহমান বলেন, নিরাপদ সড়ক আমাদের সকলের কাম্য । আসুন আমরা আইন মান্য করি এবং সচেতন হই। কুলিয়ারচরবাসী আইন সম্পর্কে জানুক এবং আইন মানায় অভ্যস্ত হোক সে লক্ষ্যে ভবিষ্যৎ সতর্কতার জন্য জনস্বার্থে ও জনসচেতনতায় ভ্রাম্যমাণ আদালতের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

এ সময় কুলিয়ারচর থানা এস আই মোঃ নয়ন, উপজেলা ভূমি অফিসের সহকারী মোঃ মিনহাজ উদ্দিন সহ পুলিশ ফোর্স সাথে ছিলেন ।

এর আগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯, সড়ক পরিবহন আইন-২০১৮, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ ও বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ এ ৩০ টি মামলায় মোট ১ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

গত ২৬ জানুয়ারি রবিবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) ফারজানা রহমান পুলিশ ফোর্স নিয়ে কুলিয়ারচর সদর বাজার, ইউনিয়ন বাজার ও বাসষ্ট্যান্ড গুলোতে অভিযান পরিচালনা করে পৃথক পৃথক ভাবে জরিমানা প্রদান করেন। এ সময় কুলিয়ারচর সদর বাজার, ইউনিয়ন বাজার ও বাসষ্ট্যান্ড গুলোতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অনুযায়ী কয়েকটি দোকানে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, অধিক মূল্যে দ্রব্য বিক্রয় করা, লাইসেন্স বিহীন ব্যবসা পরিচালনা করা, নোংরা পরিবেশ, ওজনে কারচুপি এবং বিএসটিআই রেজিস্ট্রেশন বিহীন দ্রব্য বিক্রয়, সঠিক পরিমাপক যন্ত্র ব্যবহার না করায়, সড়ক পরিবহন আইন-২০১৮ অনুযায়ী ড্রাইভিং লাইসেন্স না থাকায়, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ অনুযায়ী অবৈধ ভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা এবং বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ অনুযায়ী অবৈধভাবে মালিকানা পুকুরে মাটি ভরাট করার অপরাধে মোট ৩০টি মামলায় এ জরিমানা করা হয়।

এ ছাড়া গত ২১ জানুয়ারি মঙ্গলবার বিকালে উপজেলার আগরপুর বাসস্ট্যান্ডে বিভিন্ন মিষ্টি ও ফুড প্রোডাক্টস দোকানে অভিযান পরিচালনা করে মেয়াদোত্তীর্ণ পণ্য, লাইসেন্স বিহীন ও অস্বাস্থ্যকর পরিবেশে ব্যবসা পরিচালনা করার অপরাধে এই জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা রহমান।

এ সময় আশীর্বাদ মিষ্টান্ন ভান্ডারের মালিক খোকন মোদককে ২০ হাজার, শ্রী দূর্গা মিষ্টান্ন ভান্ডারের মালিক হরিদাস মোদককে ২০ হাজার, তানভী ফুড প্রোডাক্টস (বেকারি)’র মালিক মাছুম খানকে ৩০ হাজার, গ্রামীণ ফুড প্রোডাক্টস (বেকারি)’র মালিক রুবেল ভূইয়াকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও গত ১৩ জানুয়ারি সোমবার বিকাল ৪টার দিকে আগরপুর বাজার ও বাসস্ট্যান্ড এলাকায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার কাউসার আজিজ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পণ্য নিয়ন্ত্রণ আইন ১৯৫৬ এর (৬)১ ধারায় ৭ ব্যবসা প্রতিষ্ঠানের মালিককে সর্বমোট ৯২ হাজার টাকা আর্থিক জরিমানা করেন।

এ সময় সঙ্গে ছিলেন কুলিয়ারচর থানার এসআই এমদাদুল ইসলাম সহ পুলিশ ফোর্স ও ভ্রাম্যমাণ আদালতের ফেসকার মো: বিল্লাল হোসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *