কুলিয়ারচরে হতদরিদ্রদের মাঝে উপজেলা প্রশাসনের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ শুরু।

বাংলাদেশ

শাহীন সুলতানা, কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি : করোনা ভাইরাস মোকাবেলায় মানবিক সহায়তা প্রদানে লক্ষে কিশোরগঞ্জের কুলিয়ারচরে হতদরিদ্র উপকারভোগীদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ শুরু হয়েছে।

জনসচেতনতা বৃদ্ধির লক্ষে সরকারের নিয়ম নীতি মেনে চলায় উপজেলার জীবনচিত্র বদলে যাচ্ছে । প্রশাসনের আহ্বানে অনেক মানুষই এখন ঘরে ঘরে অবস্থান করছেন। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে উপজেলা প্রশাসনের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগ ও আইনশৃঙ্খলা বাহিনী মাঠে কাজ করছে। সাধারণ মানুষও প্রশাসনের নির্দেশনা মেনে চলার চেষ্টা করছে। সচেতনতার অভাবে কিছু মানুষ ছাড়া একেবারে জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে কেউ বের হচ্ছেন না। এ অবস্থায় কাজকর্ম না থাকায় একেবারে গরিব ও মধ্যবিত্ত পরিবারের লোকজন বিপাকে পড়েছেন। তাদের অনেকে প্রতিদিনের খাবারও সংগ্রহ করতে পারছেন না।

এ পরিস্থিতিতে উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রাথমিক ভাবে উপজেলার ৬টি ইউনিয়নে ৭০০ হতদরিদ্র পরিবারকে খাদ্য সহায়তা দিচ্ছে।

এ উপলক্ষে শনিবার (২৮ মার্চ) সকালে উপজেলার ১নং গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে লক্ষ্মীপুর দ্বী-মূখী উচ্চ বিদ্যালয় মাঠে সামাজিক দূরুত্ব বজায় রেখে ১৫৬ জন হতদ্ররিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়াৎ ফেরদৌসী।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ১নং গোবরিয়া আব্দুল্লাহপুর ইউপি চেয়ারম্যান মো. আব্বাস উদ্দিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোসা. খাদিজা আক্তার, উপজেলা ইউএনও অফিসের প্রশাসনিক কর্মকর্তা আবু মো. শামসুদ্দৌলা হারুন, লক্ষ্মীপুর বাজার ব্যবসায়ী পরিচালনা কমিটির সভাপতি ও বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সভাপতি মো. সালাহ উদ্দিন, লক্ষ্মীপুর দ্বি-মূখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জসীম উদ্দিন খোকন, সাংবাদিক মুহাম্মদ কাইসার হামিদ, সাংবাদিক মো. নাঈমুজ্জামান নাঈম, ইউপি সদস্য মোঃ সাইদুজ্জামান জামান, মো. জাকির হোসেন সাইফুল, মো. জাহাঙ্গীর আলম ও মোছা. মাকসুদা প্রমূখ।

এ সময় তালিকাভুক্ত প্রত্যেক পরিবারকে ১০ কেজি চাল, ৫ কেজি আলু ও ২ কেজি ডাল বিতরণ করেন।

পরে উপজেলার ফরিদপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে পরিষদ চত্বরে ৬০ টি হতদরিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়াৎ ফেরদৌসী। এ সময় ফরিদপুর ইউপি চেয়ারম্যান লায়ন মোহাম্মদ শাহ্ আলম সহ ইউপি সদস্যবৃন্দ ও সচিব উপস্থিত ছিলেন।

এছাড়া তিনি ওইদিন উপজেলার ছয়সূতী ইউনিয়ন পরিষদের উদ্যোগে পরিষদ চত্বরে ১৫৪ টি হতদরিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করেন। এ সময় ছয়সূতী ইউপি চেয়ারম্যান মীর মো. মিছবাহুল ইসলাম সহ ইউপি সদস্যবৃন্দ ও সচিব উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়াৎ ফেরদৌসী বলেন, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সহায়তায় উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় প্রতি পরিবারকে ১০ কেজি চাল, ২ কেজি ডাল ও ৫ কেজি আলু প্যাকেট করে দেয়া হচ্ছে। করোনা পরিস্থিতির কারণে কেউ খাদ্যাভাবে কষ্ট করতে হবেনা। সরকারের সব ধরণের প্রস্ততি রয়েছে। পর্যায়ক্রমে পরিস্থিতি ও চাহিদা বিবেচনায় এ সংখ্যা আরো বাড়ানো হবে। আতংকিত না হয়ে সতর্কতার সাথে সম্মিলিত প্রচেষ্টায় সামাজিক দুরত্ব বজায় রেখে সবাইকে করোনা পরিস্থিতি মোকাবেলা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *