কুমিল্লা দেবীদ্বারে বাংলাদেশে দ্বিতীয়বারের মতো ‘তন্তুরী দুধ চা’ বিক্রয়

কুমিল্লা

এ আর আহমেদ হোসাইন (দেবীদ্বার-কুমিল্লা)প্রতিনিধিঃ দেবীদ্বার উপজেলার জয়পুর গ্রামের আমগাছ তলায় সাঈদুজ্জামান টিটুর উদ্যোগে ‘চা কেন্দ্রে’ উদ্ভোধন হচ্ছে ‘তন্তুরী দুধের চা’। ভারত থেকে আনা ফর্মূলায় ওই চা বাংলাদেশের দ্বিতীয় ‘চা কেন্দ্র’ দেবীদ্বারের জয়পুর গ্রামে। এর আগে ওই চা’ চালু হয় ঢাকার সাভারে। আগামীকাল মঙ্গলবার থেকে ওই চা’ কেন্দ্র শুরু হচ্ছে। বিকেলের উদ্ভোধনী সভায় থাকবে অনেক গন্যমান্য ব্যক্তিবর্গ।

‘চা কেন্দ্রের‘ উদ্যোক্তা সাঈদুজ্জামান টিটু জানান, এ চা’ কেন্দ্রে শুধু চা বিক্রয় করাই উদ্দেশ্য নয়। গ্রামের মানুষদের নিয়ে সমাজ সংস্কার, সমাজ উন্নয়ন, কৃষি, স্বাস্থ্য, বনায়ন, পরিবেশ রক্ষা, শিক্ষার উপর গুরুত্ব দেয়া, যৌতুক, বাল্য বিয়ে, মাদকেরে কুফল তুলে ধরা, বেকার যুবকদের গবাদী পশু পালন, মাছ চাষ, ফল ফলাদীর গাছ রোপন, ছোটখাট ব্যবসা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা সহ বিভিন্ন উদ্যোগ গ্রহনে আর্থিকভাবে সাবলস্বী হওয়ায় পরামর্শ দানে সহযোগীতা করা হবে।

চা’ কেন্দ্রে গ্রামের প্রত্যান্ত অঞ্চলের মনুষদের দেশ- বিদেশ সম্পর্কে জ্ঞান অন্বেষনে থাকবে একটি পাঠাগার। পাঠাগারে নানা ধরনের বই ছাড়াও নিয়মিত দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক পত্রিকা, ম্যাগাজিরও থাকবে। গ্রামের প্রত্যান্ত অঞ্চলের মানুষদের জীবন সংস্কৃতির পরিবর্তন, মানবিক মানুষ তৈরীতে নানা ভাবে পরামর্শদানে কাজ করা হবে। স্বাস্থ্য সুরক্ষায়, মাদক সেবন, বখাটেপনা, ইভটিজিং, লেখা-পড়ার সময় অযথা আড্ডা মেরে সময় নষ্ট না করে সময়টা কাজে লাগাতে যুব, তরুণ ও কিশোরদের নানা বিষয়ে বিতর্ক প্রতিযোগীতা, বক্তৃতা, খেলাধূলা, মুক্তিযুদ্ধ, ভাষা দিবস সহ জাতীয় বিভিন্ন দিবসের উপর আলোচনা এবং নানা বিষয়ে জ্ঞাণঅন্বেষণে সহযোগীতা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *