কুমিল্লা উত্তর আওয়ামী লীগের সম্মেলন সভাপতি-সম্পাদকের পদ পেতে লবিং।

বাংলাদেশ কুমিল্লা

 

লিটন সরকার বাদল,
কুমিল্লা উত্তর আওয়ামী লীগের সম্মেলন সভাপতি-সম্পাদকের পদ পেতে লবিং
সভাপতি ও সম্পাদক পদপ্রার্থীরা
কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সম্মেলন ঘিরে তৃণমূলের নেতাকর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। সভাপতি ও সাধারণ সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদ পেতে অনেকেই লবিং-গ্রুপিং চালিয়ে যাচ্ছেন। তবে মাঠের আন্দোলন সংগ্রামে কর্মীদের সাথে কাজ করতে গিয়ে মিথ্যা মামলা ও হামলার শিকার হয়েছেন, এমন ত্যাগী নেতাদের নেতৃত্বের দায়িত্ব দিতে দলের শীর্ষ নেতাদের নিকট দাবি জানিয়েছেন দলের তৃণমূল।

আগামী ৯ ডিসেম্বর জেলার চান্দিনা মহিলা কলেজ মাঠে ওই সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের উদ্বোধন করবেন প্রধান অতিথি দলের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম। এতে দলের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক আইনমন্ত্রী অ্যাড. আবদুল মতিন খসরু এমপি, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি, পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতা ইঞ্জিনিয়ার আব্দুস সবুরসহ কেন্দ্রীয় ও জেলার নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন।

জানা গেছে , কুমিল্লা উত্তরের ৭টি উপজেলা ও ৫টি সংসদীয় আসন নিয়ে রাজনৈতিক উত্তর জেলা। আগামী ২০-২১ ডিসেম্বর আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন সামনে রেখে সারা দেশের মত কুমিল্লা উত্তর জেলা এবং এ জেলার অধীনে সব উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড কমিটির কাউন্সিল সম্পন্ন করতে কেন্দ্র থেকে নির্দেশনা আসলেও অধিকাংশ উপজেলা ও ইউয়িনের কমিটি গঠন কিংবা অনুমোদন না হওয়ায় উপজেলার আগেই আগামী ৯ ডিসেম্বর সম্মেলন হতে যাচ্ছে। ওই সম্মেলনে কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের পদকে পাচ্ছেন, কমিটি কি পুরনো বৃত্তেই বন্দী থাকবে, নাকি নতুন ও ত্যাগীরা শীর্ষ পদে নেতৃত্বে আসবেন এ নিয়েও গুঞ্জন চলছে দলীয় ফোরামে।

পদ পেতে সম্ভাব্য প্রার্থীরা জোর লবিং-গ্রুপিং চালিয়ে যাচ্ছেন দলের হাই-কমান্ডের নিকট।

সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে আলোচনার শীর্ষে রয়েছেনএরা হলেন সভাপতি প্রার্থী বর্তমান কমিটিসহ তিনবারের সাধারণ সম্পাদক আলহাজ্ব জাহাঙ্গীর আলম সরকার।
সাধারণ সম্পাদক পদের তালিকায় রয়েছে একাধিক নেতার নাম। ইতোমধ্যে প্রার্থী হতে প্রস্তুতি নিচ্ছেন সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব অধ্যক্ষ এম. হুমায়ুন মাহমুদ; সংসদ সদস্য রাজীব ফকরুল, কুমিল্লা – ১ সংসদ সদস্য সেলিমা আহমদ মেরি, সংরক্ষিত সংসদ সদস্য সিআইপি সেলিনা ইসলাম, দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ার‍ম্যান মেজর মোহাম্মদ আলী(অব.) সুমন, হোমনা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ. কে. এম. সিদ্দিকুর রহমান আবুল ও জেলা যুগ্ম সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টারের নাম। তৃণমূলের দাবি, এরা সবাই কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের নবজাগরণে মহা নায়ক।

এদের মধ্যে বেশ আলোচিত হচ্ছে, দাউদকান্দি উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি ও চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ উপজেলা ও দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর মোহাম্মদ আলী (অব.) সুমনের নাম। রাজনৈতিক জীবনে দলের সঙ্কটময় মুহূর্তে তৃণমূলের হাল ধরেন তিনি স্বাধীনতার দীর্ঘ ৩৫ বছর পর কুমিল্লা -১ দাউদকান্দি – মেঘনা আসনটি মেজর জেনারেল (অব.) মোঃ সুবিদ আলী’র মাধ্যমে পূর্ণ উদ্ধার করে শেখ হাসিনাকে উপহার দেন।

অপরদিকে, দলের বর্তমান সাধারণ সম্পাদক ও সভাপতি প্রার্থী জাহাঙ্গীর আলম সরকার জানান, গত ২৭ বছর যাবৎ দলের জন্য কাজ করছি, কর্মীদের দুঃসময়ে পাশে গিয়ে দাঁড়িয়েছে, তাই আশা করি নেত্রী আমাকে হতাশ করবেন না। সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক ম. রুহুল আমিন জানান, সময় মতো উপজেলা ও ইউনিয়ন সম্মেলন শেষ করতে না পারায় কেন্দ্রের নির্দেশে জেলার সম্মেলন আগে করা হচ্ছে, দলের জন্য যোগ্য ও ত্যাগীরা দলের গুরুত্বপূর্ণ পদে আসবে বলে আশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *