ওমর আব্দুল্লাহ-মেহবুবা মুফতির আটকের মেয়াদ বাড়ালো ভারত

আন্তর্জাতিক

বিশেষ মর্যাদা বাতিলের ছয় মাস পেরিয়ে গেলেও এখনো অবরুদ্ধ জম্মু-কাশ্মীর। ছয় মাস ধরে বিনা কারণে আটকের শেষ দিনে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতির বিরুদ্ধে জননিরাপত্তা আইন ভঙ্গের অভিযোগ এনে আটকের মেয়াদ বাড়িয়েছে কর্তৃপক্ষ। এর মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আবারো কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পক্ষে সাফাই গেয়েছেন। কাশ্মীর নিয়ে পাকিস্তান ও মালয়েশিয়ার যৌথ বিবৃতির তীব্র সমালোচনা করেছে ভারত।

অবরুদ্ধ কাশ্মীর নিয়ে ভারতসহ বিশ্বজুড়ে তুমুল সমালোচনার মধ্যেই বৃহস্পতিবার পার্লামেন্টে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পক্ষে সাফাই গান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কাশ্মীরজুড়ে সহিংসতা বাড়তে থাকায় ১৯৯০ সালের ১৯শে জানুয়ারি অসংখ্য পণ্ডিত উপত্যকা ছাড়তে বাধ্য হন। সেই দিনের প্রসঙ্গ টেনে সমালোচকদের জবাবে মোদি বলেন, বোমা ও সন্ত্রাসবাদের মাধ্যমে ৩০ বছর আগেই কাশ্মীরের পরিচয়ের সমাধি হয়েছে। ছয় মাস ধরে কারাবন্দি কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতির তীব্র সমালোচনা করেন মোদি।

বিশেষ মর্যাদা বাতিল করলে কাশ্মীর ভারত থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে বলে ওমর আব্দুল্লাহর বিরুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে অভিযোগ করেছেন তা অস্বীকার করেছেন ওমরের দল ন্যাশনাল কনফারেন্স। ওমর আব্দুল্লাহ কখনোই এ ধরনের বিবৃতি দেননি দাবি করে দলের মুখপাত্র বলেন, ভুয়া কোন পোর্টাল থেকে মিথ্যাচার করেছেন মোদি।

ওমর আব্দুলাহ’র পাশাপাশি কারাবন্দি কাশ্মীরের আরেক সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির বিরুদ্ধে জননিরাপত্তা আইনে অভিযোগ দায়ের করে আটকের মেয়াদ বাড়িয়েছে কর্তৃপক্ষ। ন্যাশনাল কনফারেন্সের আরো দুই নেতা ও পিপলস ডেমোক্রেটিক পার্টির এক নেতার বিরুদ্ধেও এই আইনে মামলা করেছে পুলিশ।

এদিকে, কাশ্মীর নিয়ে পাকিস্তান ও মালয়েশিয়ার যৌথ বিবৃতির তীব্র সমালোচনা করেছে ভারত। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পাকিস্তানকে সঙ্গে নিয়ে যে কোন বিবৃতি দেয়ার আগে তাদের সন্ত্রাসবাদী আচরণ সম্পর্কে জ্ঞান থাকা উচিত মালয়েশিয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *