আইএস কেন ইসরায়েলে বোমা ফাটায় না? : আসাদুজ্জামান নূর

আন্তর্জাতিক
তথ্য সংগ্রহেঃ সাইফুল্লাহ মানসুর

শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলায় এখন পর্যন্ত ৩৫৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এতে আহত হন পাঁচ শতাধিক মানুষ। এ হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস।

শ্রীলঙ্কার সরকারও ইস্টার সানডের দিন পরিচালিত হামলার সঙ্গে হাশিম ও তার প্রতিষ্ঠিত ‘ন্যাশনাল তাওহীদ জামাত’ বা এনটিজে সদস্যরা জড়িত থাকতে পারে বলে প্রাথমিকভাবে মনে করছে। যদিও ইস্টার সানডেতে সিরিজ বোমা হামলার ঘটনায় বড় ধরনের গোয়েন্দা ব্যর্থতার কথা স্বীকার করেছে দেশটির সরকার।

এদিকে আইএস শ্রীলঙ্কায় চালানো সিরিজ বোমা হামলার দায় স্বীকার করার পর আসাদুজ্জামান নূরের একটি ভিডিও অনলাইনে ভাইরাল হয়ে পড়ে। ভিডিওটিতে তাকে আইএস নিয়ে বক্তব্য দিতে দেখা যায়।

ভিডিওতে সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরকে বলতে দেখা যায়, আইএস মানে ইসলামিক স্টেট নয়, আমি ইসরায়েলি স্টেট বুঝি। ভবিষ্যতে যদি আবিষ্কার হয়, আইএসের মূল হোতা ইসরায়েল তাহলে আমি বিস্মিত হবো না!

ভিডিওটি সম্পর্কে খোঁজ নিয়ে জানা যায় ২০১৮ সালের আগস্ট মাসের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) মিলনায়তনে আয়োজিত জাতীয় শোক দিবসের এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এছাড়াও তিনি মৌলভিবাজারে একই বছর আয়োজিত এক শ্রমিক সমাবেশেও এমন বক্তব্য দিতে দেখা যায়।তিনি স্পষ্ট করে বলেন, আমি যতোটুকু বুঝি এখন সবার মুখে মুখে আইএস।

আইএসরা জার্মান, আমেরিকা, পাকিস্তানসহ বিশ্বের নানান দেশে হামলা চালায়। কিন্তু আমরা জানি ইসলামের সবচেয়ে বড় শত্রু হলো ইসরায়েল। এই আইএসদের ঘাটি সিরিযায়। সেখান থেকে ইসরায়েল মাত্র ৫০ মাইল দুরে। তারা কেন ইসরায়েলে গিয়ে বোমা ফাটায় না?

তিনি বলেন, এজন্য আমি আইএস মানে ইসলামিক স্টেট বলি না। আমি বলি আইএস মানে ইসরায়েল স্টেট। এরা সারা পৃথিবীতে ইসলামের ভাবমূর্তি নষ্ট করার জন্য এমন করছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *