এমবিবিএস ফাইনাল পরীক্ষার প্রশ্নফাঁস

বাংলাদেশ ঢাকা বিভাগ

ফাঁস হয়েছে এমবিবিএস ফাইনাল পরীক্ষার প্রশ্ন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৫৬টি মেডিকেল কলেজে পরীক্ষা শুরুর প্রথম দিন থেকেই প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে। পরীক্ষার প্রশ্নের সঙ্গে ফাঁস হওয়া প্রশ্নের হুবহু মিল পাওয়া গেছে।

এমবিবিএস পরীক্ষা শুরু হয়েছে ২ মে। প্রথম পরীক্ষা থেকেই প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে। অভিযোগ যাচাইয়ে ইনডিপেনডেন্ট টেলিভিশনের পক্ষ থেকে অনলাইনে বিভিন্ন গ্রুপের সঙ্গে যোগাযোগ করার পর ৭ মে গাইনি অ্যান্ড অবস পরীক্ষার প্রশ্ন আগের রাতেই পাওয়া যায় হোয়াটস অ্যাপে।

সোমবার রাত ৩টা ১১ মিনিটে পাওয়া যায় মঙ্গলবারের পরীক্ষার প্রশ্ন। হোয়াটস অ্যাপের কথোপকথন থেকে জানা যায়, বিভিন্ন মেডিকেলের পরীক্ষার্থীদের সঙ্গে যোগাযোগের পর আগ্রহীদের নিয়ে হোয়াটস অ্যাপে গ্রুপ খোলা হয়। পরীক্ষার আগের রাতে সন্ধ্যা থেকে চলে দর কষাকষি। জনপ্রতি দেড় থেকে আড়াই হাজার টাকার বিনিময়ে বিক্রি হয় প্রশ্ন। একজন গ্রুপ লিডার এর সমন্বয় করে।

প্রশ্ন পাওয়ার পর মঙ্গলবার সকালে পরীক্ষা শুরুর আগেই, আইনশৃংখলা বাহিনীর অফিসিয়াল মেইল অ্যাড্রেসে ফাঁস হওয়া প্রশ্ন সংযুক্ত করে প্রশ্নফাঁস সম্পর্কে জানানো হয়। তবে, মেইলের কোন প্রতিউত্তর পাওয়া যায়নি।

পরীক্ষা শেষে ঢাকা মেডিকেল কলেজ থেকে পাওয়া প্রশ্নের সঙ্গে হোয়াটস অ্যাপের প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। এই প্রশ্নেই অধিভুক্ত ৫৬টি মেডিকেল কলেজের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্টরা বলেন, নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করতে হবে।

এ ব্যাপারে বুধবার বৈঠক করে সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।সূত্রে:independent24.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *