এবার ভারতে মুসলিম এমপিকে ‘জয় শ্রীরাম’ বলানোর চেষ্টা মন্ত্রীর

আন্তর্জাতিক

ভারতের ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভার এক মুসলমান সংসদ সদস্যকে ‘জয় শ্রীরাম’ বলার জন্য জোর করছেন এক মন্ত্রী; এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা যায়, বিধানসভা ভবনে সংবাদমাধ্যমের ক্যামেরার সামনেই রাজ্যের নগর-উন্নয়ন মন্ত্রী সি. পি. সিং কংগ্রেস দলের বিধায়ক ইরফান আনসারিকে ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে বলছেন। এক সময়ে আনসারির হাতটা তুলে ধরে মন্ত্রী নিজেই জোরে জোরে ‘জয় শ্রীরাম’ দিতে থাকেন।

সেখানেই শেষ হয়নি। এরপর আনসারিকে উদ্দেশ্য করে ওই মন্ত্রী বলেন, আপনাদের পূর্বপুরুষরা বাবর বা তৈমূর লঙ ছিল না। আপনাদের পূর্বপুরুষরাও জয় শ্রীরামই ছিলেন। ভিডিওতে দেখা যায়, ইরফান আনসারি তখন পাল্টা জবাব দিচ্ছেন এভাবে : আপনি রামের নাম নিয়ে আমাকে ভয় দেখাবেন না! রাম শুধু বিজেপির নয়, তিনি সকলেরই। অযোধ্যায় গিয়ে দেখে আসুন রাম কী অবস্থায় রয়েছেন!

এর ঠিক আগেই স্থানীয় এক সাংবাদিক আনসারির সাক্ষাৎকার নিচ্ছিলেন। সেখানেই হাজির হয়ে সি. পি. সিং সংসদ সদস্য ইরফান আনসারিকে ‘জয় শ্রীরাম’ বলানোর চেষ্টা করেন। জোর করে ‘জয় শ্রীরাম’ বলানোর চেষ্টা করেছিলেন, এই অভিযোগ অবশ্য ওই মন্ত্রী অস্বীকার করছেন।

তিনি বলেন, ‘একটা সংবাদ পোর্টালকে দেয়া সাক্ষাৎকারের সময়ে একটু মজার ছলে হয়েছে ঘটনাটা। ওই সাক্ষাৎকারে ইরফান আনসারি বলছিলেন যে তিনিও রাম-সেবক। তখনই আমি বলি যে তাহলে আপনি জয় শ্রীরাম বলুন। জোর করেছি, এ রকমটা বলা ঠিক নয়।’

আপনাকে যদি আল্লাহু আকবর বলতে বলা হয়, তাহলে আপনি কী করবেন? বিবিসির এই প্রশ্নের জবাবে মন্ত্রী সি. পি. সিং সরাসরি জবাব দেননি। তিনি বলেন, ‘দেখুন প্রত্যেক মানুষেরই নিজের ধর্মের স্লোগান দেয়া উচিত। অন্য ধর্মের দেব-দেবতার নামে জয়ধ্বনি কেন করবেন কেউ। আমাদের সব ধর্মকেই সম্মান দেয়া উচিত।’

অন্যদিকে ইরফান আনসারি বলছেন, এই মন্ত্রীর জন্য বিধানসভা অধিবেশন চলতেই পারে না। উল্টোপাল্টা কথা বলেন তিনি অধিবেশনের সময়ে, তার ফলে হাঙ্গামা শুরু হয়ে যায়। আমরা সাধারণ মানুষের কথা বলতেই পারি না।

‘বিধানসভার ভোট আসছে। এতদিন সরকার কোনো কাজই করেনি। এখন জয় শ্রীরাম আওয়াজ তুলে আসল ইস্যুগুলোকে গুলিয়ে দেয়ার চেষ্টা হচ্ছে। ওই ঘটনায় সিং আমার হাত তুলে ধরে জয় শ্রীরাম বলতে বলছিলেন বারবার, কিন্তু আমি কিছুতেই বলিনি। তবে জবরদস্তি করেছেন তিনি; এটা বলা সত্যের অপলাপ হবে,’ জানান ইরফান আনসারি।

যে স্থানীয় সাংবাদিক ইরফান আনসারির সাক্ষাৎকার নিচ্ছিলেন, সেই সানি শরদ বলেন, আমি যেখানে ইরফান আনসারির ইন্টারভিউ নিচ্ছিলাম, তার পাশেই সি পি সিং অন্য একটি টেলিভিশন চ্যানেলকে সাক্ষাৎকার দিচ্ছিলেন। আমাকে দেয়া সাক্ষাতকারে আনসারি বলছিলেন যে ভগবান রাম সকলের। সাক্ষাৎকারটা শেষ হওয়ার পরে মন্ত্রীর কাছে ওই বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাই। তখনই আনসারির হাত তুলে ধরে জয় শ্রীরাম বলতে বলেন মন্ত্রী। আমার সাক্ষাৎকারের ভিডিওটা এই ঘটনায় ভাইরাল হয়ে গেছে!

সম্প্রতি ভারতের নানা জায়গাতেই মুসলমানদের ‘জয় শ্রীরাম’ বলার জন্য জোর জবরদস্তি করা হচ্ছে। একটি হিন্দুত্ববাদী সংগঠনের সদস্যদের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল যে কলকাতার একটি ট্রেনে সফর করার সময়ে কয়েকজন মুসলমান ব্যক্তিকে ‘জয় শ্রীরাম’ বলার জন্য জোর করা হয়। তারা সেটা বলতে চাননি বলে মারধর করে ট্রেন থেকে ফেলে দেয়া হয়েছিল কয়েকজন মুসলমানকে।

কেন ‘জয় শ্রীরাম’ বলতে জবরদস্তি করা হবে, সেই প্রশ্ন তুলে ভারতের ৪৯ জন শিল্পী, কবি, চলচ্চিত্র পরিচালক, অভিনেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশ্যে একটি খোলা চিঠি দিয়েছেন কয়েকদিন আগে।

ওই চিঠির ফলে বিজেপি নেতৃত্বের রোষে পড়েছেন তাদের অনেকেই। আবার শুক্রবার ওই বিশিষ্ট নাগরিকদের খোলা চিঠির পাল্টা একটি খোলা চিঠি দিয়েছেন ৬২ জন কবি, শিল্পী, অভিনেতা, চিত্রপরিচালক; যাদের অনেকেরই সঙ্গে হিন্দুত্ববাদীদের সংশ্লিষ্টতা রয়েছে। বিবিসি বাংলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *