ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনায় বাড়ছে তেলের দাম

আন্তর্জাতিক

মার্কিন রণতরী ও ক্ষেপণাস্ত্র মোতায়েন নিয়ে ইরান ও যুক্তরাষ্ট্রে উত্তেজনার সৃষ্টি হয়েছে। এই উত্তেজনার ফলে বৃদ্ধি পেয়েছে তেলের দাম। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের একটি প্রতিবেদনে বলা হয়েছে, অপরিশোধিত ব্রেন্ট তেলের প্রতি ব্যারেলের দাম ১ দশমিক ৯ শতাংশ বেড়ে হয়েছে ৭১.৭৫ ডলার। আর মার্কিন অপরিশোধিত তেলের দাম ২ দশমিক ৬ শতাংশ বেড়ে হয়েছে ৬২.৪৮ ডলার।

মঙ্গলবার (১৪ মে) সকালে সৌদি আরবের পশ্চিম উপকূলে ইয়ানবু বন্দরের একটি পাইপলাইনে ড্রোন হামলা চালানো হয়। এর আগে সংযুক্ত আরব আমিরাতের উপকূলে দুটি সৌদি তেলবাহী ট্যাংকার নাশকতার শিকার হয়। এ হামলার পর উত্তেজনা আরো বেড়ে যায়।

আরও পড়ুন: দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রসহ বৃষ্টি হতে পারে

সৌদি আরবের জ্বালানিমন্ত্রী খালেদ আল-ফলিহ জানান, সৌদি আরামকো ক্ষয়ক্ষতি নিরূপণ করছে এবং তা মেরামত করবে। তিনি দাবি করেছিলেন, এতে করে তেলের রপ্তানিতে কোনও প্রভাব পড়বে না।

তবে সৌদি স্থাপনার হামলার আগে থেকেই মধ্যপ্রাচ্যে উত্তেজনা বিরাজ করছিল। মধ্যপ্রাচ্যে ও ভূমধ্যসাগরে যুক্তরাষ্ট্র জঙ্গিবিমানবাহী রণতরী ও অত্যাধুনিক প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েনের পর থেকে এই উত্তেজনার শুরু।

রবিবার আমিরাতের উপকূলে চারটি ট্যাংকারে বিস্ফোরণের পর যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পায়। সূত্রে:- সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *