ইরানের সঙ্গে বন্ধুত্বে ট্রাম্পকে পাত্তাই দিচ্ছেন না মোদি

আন্তর্জাতিক

ট্রাম্পের নির্দেশে ইরানি জেনারেল সোলায়মানি হত্যা ও ইরান কর্তৃক মার্কিন সেনাঘাঁটিতে হামলার পর দুই দেশের মধ্যে যুদ্ধাংদেহী অবস্থা চলছে। ইরানের সঙ্গে কোনো দেশের বন্ধুত্ব না থাক সেজন্য একের পর অবরোধও দিয়েছেন মার্কিন সরকার।

কিন্তু তেহরানের সঙ্গে বন্ধুত্বের ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট চাওয়াকে পাত্তাই দিচ্ছেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ট্রাম্প-খামেনি বাকযুদ্ধের মধ্যেই ভারত-ইরান সম্পর্কের ৭০ বছর পূর্তি উপলক্ষে উৎসবের আয়োজন করছে ভারত।ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা শনিবার (১৮ জানুয়ারি) এক খবরে এ তথ্য প্রকাশ করেছে।সম্ভাব্য উৎসব আয়োজনের জন্য শুক্রবার রাইসিনা সংলাপের শেষ দিনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।আনন্দবাজারের খবরে বলা হয়েছে, বৈঠকে দুই দেশের যৌথ উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে ভারত-ইরান সম্পর্কের ৭০ বছরপূর্তি উদ্‌যাপন করার সিদ্ধান্ত হয়েছে।

এ ব্যাপারে বিবৃতিও প্রকাশ করেছে ভারতের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়।আনন্দবাজার জানিয়েছে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার বলেন, চলতি বছর দিল্লি-তেহরান কূটনৈতিক সম্পর্কে ৭০ বছরে পা দেবে। সে উপলক্ষে বৈঠকে দুই দেশের মন্ত্রীসহ সংশ্লিষ্টরা একটি রূপরেখা তৈরি করেছে। কী কী কর্মসূচি নেয়া হবে তা তালিকাভুক্ত করা শুরু হয়েছে। শিগগিরই বিষয়টি চূড়ান্ত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *