আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের দাবি তালেবানের

বিশ্ব সংবাদ

শান্তি প্রক্রিয়া শুরুর আগে আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছে তালেবান। মস্কোয় আফগান ও রুশ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে তালেবান নেতারা বলেন, আফগানিস্তান রক্ষায় বিদেশি সেনা প্রত্যাহারের কোনো বিকল্প নেই। এসময় স্থিতিশীলতা ফিরিয়ে আনতে বিদেশি সেনা প্রত্যাহারের বিষয়টি সবচেয়ে বেশি প্রাধান্য দেয়ার কথা জানিয়েছে আফগান সরকার। দেশটিতে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় সব ধরনের সহায়তার আশ্বাস মস্কোর।

দীর্ঘদিনের রক্তক্ষয়ী সংঘর্ষ বন্ধে মঙ্গলবার রাশিয়ার মস্কোয় আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসে তালেবান। আফগানিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের শততম বর্ষপূর্তি উপলক্ষে এ বৈঠকের আয়োজন করে রাশিয়া। আফগান শান্তি প্রক্রিয়া নিয়ে সবশেষ কাতারের দোহায় মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর এমন উদ্যোগ নিলো মস্কো। এতে অংশ নেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই।

আফগানিস্তানে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে সবার আগে, বিদেশি সেনা প্রত্যাহারের দাবি তোলেন তালেবান নেতারা। ন্যাটো বাহিনী আফগান ছেড়ে যাওয়ার আগে কোনো ধরনের শান্তি আলোচনা হবে না বলেও সাফ জানিয়ে দেন তারা। প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে যুক্তরাষ্ট্রের মদদপুষ্ট সরকার আখ্যা দিয়ে তার অধীনে বৈঠকে বসতে অস্বীকৃতি জানায় সশস্ত্র এ গোষ্ঠী।

তালেবানর সহ-প্রতিষ্ঠাতা মোল্লা বারাদার আবদুল ঘানি বলেন, আফগানিস্তানের মানুষ শান্তি প্রতিষ্ঠায় প্রতিশ্রুতিবদ্ধ। আমরা মনে করি, শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে হলে সবার আগে বিদেশি হস্তক্ষেপ বন্ধ করতে হবে।

তালেবানের শীর্ষ নেতা মোহাম্মদ আব্বাস স্তানাকজাই বলেন, আফগান যুদ্ধ এক দুই দিনের নয়। দীর্ঘ ১৯ বছর ধরে এ যুদ্ধ চলছে। একদিন বা দুই দিন গোলটেবিলে বসে এ যুদ্ধ বন্ধ করা খুবই কঠিন। তালেবান মাঠে লড়াই চালিয়ে যাচ্ছে। এছাড়া আমাদের আর কোনো পথ খোলা নেই। কারণ আফগানিস্তান এখন ৩৯টি দেশের সেনাবাহিনীর দখলে। তারা প্রতিদিনই আমাদের ওপর বোমা বর্ষণ করছে। আফগানিস্তানের নিরীহ সাধারণ মানুষকে হত্যা করছে তারা।

এসময় বিদেশি সেনা প্রত্যাহারের আশ্বাস দেন আফগান সরকারের প্রতিনিধি দল। পাশাপাশি স্থিতিশীলতা ফিরিয়ে আনতে বিদেশি সন্ত্রাসীদেরও আফগান ছেড়ে যাওয়ার আহ্বান জানানো হয়।

আফগানিস্তানের সাবেক নিরাপত্তা উপদেষ্টা হানিফ আতমার বলেন, বিদেশি সেনা প্রত্যাহারের বিষয়টি সবচেয়ে বেশি প্রাধান্য দিচ্ছি। শিগগিরই বিদেশি সেনাদের আফগানিস্তান ছেড়ে যাওয়ার নিশ্চয়তা দিতে পারি আপনাদের। পাশাপাশি বিদেশি যোদ্ধা ও সন্ত্রাসীদেরও আফগানিস্তান ছেড়ে যেতে হবে। তবেই এ আলোচনার লক্ষ্য পূরণ হবে।

সামরিকভাবে আফগান সঙ্কট সমাধান সম্ভব নয় উল্লেখ কোরে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, রাজনৈতিক ও কূটনৈতিক আলোচনার মাধ্যমে দীর্ঘদিনের এ সংঘাত বন্ধের এখনই উপযুক্ত সময়।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, সামরিক উপায়ে আফগান সঙ্কট সমাধান হবে বলে রাশিয়া কখনোই বিশ্বাস করে না। এজন্য সংলাপের দরকার। যত দ্রুত সম্ভব উভয় পক্ষকে আরো ব্যাপক আকারে আলোচনায় বসার আহ্বান জানাচ্ছি। এক্ষেত্রে সব ধরনের সহায়তা করবে রাশিয়া। একই সঙ্গে দেশটি থেকে বিদেশি সৈন্য প্রত্যাহারের পক্ষে আমরা।

বৈঠকে মস্কোর সঙ্গে সম্পর্কোন্নয়নের ঘোষণা দিয়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় রাশিয়ার সহযোগিতা চান সাবেক আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই।সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *