আগামীকাল থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট।

বাংলাদেশ

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চলতি মৌসুমের প্রথম হজ ফ্লাইট আগামীকাল বৃহস্পতিবার জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে। সকাল সোয়া ৭টায় ৪১৯ জন হজযাত্রী নিয়ে প্রথম ফ্লাইটটি (বিজি-৩০০১) ঢাকা ছাড়ার কথা রয়েছে।

বাংলাদেশ বিমানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ এ সময় বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানাবেন। এ বছর প্রায় এক লাখ ২৭ হাজার ১৯৮ জন যাত্রী হজ পালনের উদ্দেশে সৌদি আরব যাবেন।

বাংলাদেশ বিমান এ বছর ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী পরিবহন করবে; যা মোট হজযাত্রীর অর্ধেক। অবশিষ্ট হজযাত্রী পরিবহন করবে সৌদি এয়ারলাইনস। ৬ জুলাই থেকে এই এয়ারলাইনস হজ ফ্লাইট শুরু করবে। এ বছর প্রথম বাংলাদেশি কিছু হজযাত্রীর ইমিগ্রেশনের ঢাকায় সম্পন্ন হবে।

দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট পরিচালনা করা হবে, যার মধ্যে ৩০৪ ‘ডেডিকেটেড’ এবং ৬১টি শিডিউল ফ্লাইট। আজ থেকে ৫ আগস্ট পর্যন্ত ‘প্রি-হজ’-এ মোট ১৮৯ টি ফ্লাইট পরিচালনা করা হবে (ডেডিকেটেড-১৫৭ এবং শিডিউল ৩২)।

পোস্ট-হজে ১৪৭ টি ফ্লাইট চলবে ১৭ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ( ডেডিকেটেড-১৪৭ এবং শিডিউল ২৯) এর মধ্যে বাংলাশে থেকে মদিনা ১৮টি ও মদিনা থেকে বাংলাদেশে ১৫টি সরাসরি ফ্লাইট পরিচালনা করা হবে। হজ ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-জেদ্দা এবং ঢাকা-মদিনা উভয় স্থানেই বিশেষ ব্যবস্থার আয়োজন করেছে। চট্টগ্রাম এবং সিলেট থেকেও এ বছর যথাক্রমে ১৯ টি ও তিটি হজ-ফ্লাইট পরিচালনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *