আগস্টেই করোনা ভাইরাসের ওষুধ ও ভ্যাকসিন!

আন্তর্জাতিক

দেশে দেশে করোনা ভাইরাসের ওষুধ ও ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চলছে। প্রাণঘাতী এই ভাইরাস মোকাবেলায় ভ্যাকসিন তৈরির কাজে দিন রাত পার করছেন বিভিন্ন দেশের গবেষক-বিজ্ঞানীরা। এরই মাঝে বিভিন্ন সংস্থা ও দেশ শোনাচ্ছে আশার বাণী।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী আগস্টের মাঝামাঝি সময়ের মধ্যেই প্রাণঘাতী এ ভাইরাসের ভ্যাকসিন তৈরির কাজ সম্পন্ন হবে বলে জানিয়েছেন ব্রিটিশ সরকারের উপদেষ্টা জন বেল।

ভ্যাকসিন তৈরির জন্য ব্রিটিশ সরকারের গঠিত টাস্কফোর্সের প্রধানও করা হয়েছে জন বেলকে। তিনি বলেন, ‘চলতি সপ্তাহ থেকেই করোনার সম্ভাব্য ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ শুরু করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তবে কবে বাজারে আসবে তার চেয়েও এখন যে প্রশ্নটা গুরুত্বপূর্ণ তা হলো ভ্যাকসিনটির কার্যকারিতার সব পরীক্ষা সম্পন্ন করা।’

তিনি আরও জানান, ‘আগামী মে মাসের মাঝামাঝি কিংবা শেষদিকে যদি দেখা যায় মানুষের রোগ প্রতিরোধ ব্যবস্থায় ভ্যাকসিনটির শক্তিশালী প্রতিক্রিয়া তৈরির প্রমাণ চলে আসতে শুরু করেছে, তাহলেই খেলা শুরু। তারপর সবচেয়ে বড় বিষয় হয়ে দাঁড়াবে কীভাবে শত শত কোটি ভ্যাকসিন উৎপাদনের কাজটি শুরু করা হবে।’

জানা যায়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গত বৃহস্পতিবার প্রথমবারের মতো তাদের তৈরি করোনার এই সম্ভাব্য ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ শুরু করেছেন। এর আগে ভ্যাকসিনটি মানবদেহে প্রয়োগের কার্যকারিতা ও এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে গবেষণা সম্পন্ন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *