হজযাত্রীদের মিনায় যাওয়ার শেষ মুহূর্তের প্রস্তুতি শুরু

প্রবাসী সংবাদ বাংলাদেশ

বাংলাদেশ সহ ১২০ টি দেশের ধর্মপ্রাণ মুসল্লীরা চলতি বছর পবিত্র হজে অংশ নিতে জড়ো হয়েছেন পবিত্র নগরী মক্কায়। পবিত্র হজকে সামনে রেখে পুরো মক্কা জুড়ে রয়েছে কঠোর নিরাপত্তার ব্যবস্থা এবং বালাদেশি হাজীদের হজ পালনের সময় করণীয় প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

হজের মূল আনুষ্ঠানিকতা কে ঘিরে মিনায় যাওয়ার শেষ মুহূর্তের প্রস্তুতি শুরু করেছে পবিত্র হজ পালনে আসা সোয়া লাখের ও বেশি বাংলাদেশি হজযাত্রী।

বাংলাদেশি হাজীদের হজের মূল আনুষ্ঠানিকতার বিষয়ে এবং মিনা, আরাফা, মুজদালিফা, জামারায় হজের সময় করণীয় বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছেন বলে জানিয়েছেন হজ প্রশাসনিক দলের প্রধান জহির আহমেদ।

চলতি বছরের পবিত্র হজে অংশগ্রহণের জন্য মিনায় উদ্দেশে যাত্রা শুরু করবেন হাজীরা আগামী ৮ আগষ্ট (৭ জিলহজ্ব) বৃহস্পতিবার স্হানীয় সময় রাত ১০ টা থেকে আগামী ১০ আগষ্ট শনিবার আরাফাত ময়দানে অবস্থানের মাধ্যমে শুরু হতে যাচ্ছে এ বছরের পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা।

মিনা এবং আরাফায় সকল তাঁবুতে এয়ার কন্ডিশনের সু-ব্যবস্থা নিশ্চিত এবং হাজীদের যাতায়াতে এসি বাস ও বিশেষ অংশ হাজীরা ট্রেনে যাতায়াত করবেন বলে জানিয়েছেন হজ কাউন্সিলর মাকসুদুর রহমান।

এ বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্হাপনায় ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন হজ পালন করবেন। নিরাপদ ও স্বাচ্ছন্দ্যে হজ পালন নিশ্চিত করতে ইতিমধ্যে মিনা,আরাফাত ও মুজদালিফায় হজের সকল প্রস্ততি সম্পন্ন করেছে মক্কা বাংলাদেশ হজ অফিস।

এ বছর জনসংখ্যার অনুপাতে ইন্দোনেশিয়া,পাকিস্তান ও ভারতের পর হজযাত্রীর সংখ্যায় বাংলাদেশ এবার ও বৃহত্তম দেশ হিসেবে চতুর্থ স্থানে রয়েছে।

চলতি বছর পবিত্র হজ পালন করতে সৌদিআরব এসে ৩৩ জন হজ যাত্রী বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা গেছে এদের মধ্যে ২৮ জন পুরুষ এবং ৫ জন নারী রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *