মেঘনায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

কুমিল্লা চট্টগ্রাম বিভাগ মেঘনা

মোঃ শহিদুজ্জামান রনি: কুমিল্লা মেঘনায় রামপুর বাজার সংলগ্ন মেঘনা নদীতে হরিপুর যুব সমাজের উদ্যোগে প্রতি বছরের ন্যায় ঐতিহাসিক নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল (১৮ই আগষ্ট) শুক্রবার পড়ন্ত বিকেল চার ঘটিকায় এই নৌকা বাইচ দেখতে নদীর তীরে ভিড় জমায় শত শত নারী পুরুষ। আবহমান বাংলার ঐতিহ্য ধরে রাখতে নৌকা বাইচের আয়োজন, বলে জানান আয়োজক কমিটি। মেঘনার নদীমাতৃক অন্যতম ঐতিহ্য নৌকা বাইচ প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় বৈঠার তালে তালে মুখরিত হয়ে উঠেছে পুরো এলাকা। উচ্ছ্বাস ও আনন্দ নিয়ে নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেছেন দূর দূরান্ত থেকে আগত লোকজন। ঢাক ঢোলের তালে তালে গ্রাম বাংলার গান আর মাঝি মাল্লার বৈঠার ছন্দে মাতিয়ে তোলে নৌকা বাইচ প্রতিযোগিতা। নৌকা বাইচ প্রতিযোগিতা পরিচালনা করেন মোখলেছুর রহমান,উজ্জ্বল মিয়া, মিজানুর রহমান। এ নৌকা বাইচ প্রতিযোগিতায় ৮টি নৌকা অংশ গ্রহন করে। দাউদকান্দি উপজেলাসহ মেঘনার বিভিন্ন এলাকা থেকে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।
পরে অতিথিদের কাছ থেকে প্রথম ধাপে ‘ক’ বিভাগের বিজয়ী মেঘনা উপজেলার হরিপুর গ্রামের হযরত আলী গ্রহণ করেন ৪৩” ইঞ্চি এলইডি টিভি , দ্বিতীয় ধাপে ‘খ’ বিভাগের ওয়ালটন ফ্রিজ গ্রহণ করেন সোনার তরী নৌকার মালিক দাউদকান্দি উপজেলার গোয়ালমারী ইউনিয়নের কলিম মিয়া। এ সময় সমাজসেবক গাজী মোহাম্মদ সিরাজুল হক সেলিম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ৩৪৯/৪৯ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সেলিনা ইসলাম (এমপি)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বড়কান্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেঘনা উপজেলা আওয়ামী লীগের ত্রান ও সমাজ কল্যান সম্পাদক ফারুক হোসেন রিপন, সম্রাট জাহাঙ্গীর, মেঘনা উপজেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ও রামপুর বাজার কমিটির সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম, ৯নং ওয়ার্ডের মেম্বার জামান হোসেন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *