বৃহস্পতিবার থেকে লকডাউন হচ্ছে দক্ষিণ আফ্রিকা

আন্তর্জাতিক

দক্ষিণ আফ্রিকায় করোনা ভাইরাস মোকাবেলায় আগামী বৃহস্পতিবার ২১ দিনের লকডাউনে যাচ্ছে দেশটি। সোমবার (২৩ মার্চ) জাতির উদ্দেশে ভাষণে এ সিদ্ধান্তের কথা জানান প্রেসিডেন্ট ক্রাইল রমাফোসা। সংবাদ মাধ্যম গার্ডিয়ান এমন তথ্য জানানো হয়েছে।

২৬ মার্চ মধ্যরাত থেকে শুরু হবে এই লকডাউন। চলবে ১৬ এপ্রিল পর্যন্ত। লকডাউনের ফলে দেশটির ৫ কোটি ৬০ লাখ মানুষ এই সময়ের মধ্যে সকল ঘরের মধ্যে থাকতে হবে।

ক্রাইল রমাফোসা বলেন, ‘বিশাল অনুপাতের এই বিপর্যয় এড়াতে এই মুহূর্তে একমাত্র উপায় হল লকডাউন করা। আর এটা করার মধ্য দিয়ে হাজার হাজার মানুষের জীবন বাঁচানো সম্ভব হবে। এটি কার্যকর করতে পুলিশের পাশাপাশি বিশেষ ফোর্স নিয়োজিত করা হবে।’

তিনি আরও বলেন, এই সময়ে যদি আমাদের কাজ আমরা না করি তাহলে কয়েক সপ্তাহের মধ্যে বিপর্যয় হতে পারে। যদি কিছুই না করা হয় তবে কয়েক হাজার ঘটনার সম্ভাবনা রয়েছে।

জাতির উদ্দেশে ভাষণের সময় রামাফোসা আশঙ্কা করে বলেন, আমি অর্থনীতি ব্যবস্থা নিয়ে সচেতন ছিলাম। ব্যয় খুব বেশি হবে, বিপুল সংখ্যক চাকরি হারাতে পারে। কিন্তু পরে ভাবলাম লকডাউনের পদক্ষেপ এখন না নিলে পরবর্তীতে ব্যয় আরো বেশি বাড়বে। তবে খাদ্য উৎপাদনকারী ও ব্যাংকিং খাতে যারা কাজ করেন তারা এই আওতার মধ্যে পড়বেন না।

এর আগে গেল সপ্তাহে দক্ষিণ আফ্রিকা  জাতীয় বিপর্যয় ঘোষণা করেছিল।  স্কুল বন্ধ করেছিল এবং সামাজিক দূরত্বের ডাক দিয়েছে। তবে আফ্রিকার সবচেয়ে উন্নত জাতির মধ্যে এই রোগের বিস্তার রোধ করতে এই ব্যবস্থাগুলি পরিষ্কারভাবে অপর্যাপ্ত হিসাবে দেখা যাওয়ায় নতুন করে লকডাউনের ঘোষণা আসে।

এদিকে দক্ষিণ আফ্রিকা করোনা ঠেকাতে  আন্তর্জাতিক ফ্লাইটগুলি স্থগিত করেছে।  দক্ষিণ আফ্রিকায় গেল সপ্তাহে আক্রান্তের সংখ্যা ছিল ৬১ জন। এক সপ্তাহের ব্যবধানে তা বেড়ে দাঁড়িয়েছে ৪০০ জনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *