দিনাজপুর শহরে পাটুয়াপাড়া মহল্লায় খাদ্য সামগ্রী ও মাস্ক বিতরণ

বাংলাদেশ

দিনাজপুরে করোনা পরিস্থিতি মোকাবেলায় চলমান কার্যক্রমের অংশ হিসেবে ৩১ মার্চ, ২০২০ মঙ্গলবার সন্ধ্যায় পাটোয়ারী বিজনেস প্রাইভেট লিমিটেড এর বাবু পাটোয়ারী ও দিনাজপুর ২নং ওয়ার্ড মহিলা আওয়ামীলীগের সভাপতি মোছা. ঝরনা বেগম এর নেতৃত্বে শহরের ২নং ওয়ার্ডের পাটুয়াপাড়া মহল্লার অসহায় ও স্বল্প আয়ের মানুষের মাঝে খাদ্য সামগ্রী ও মাস্ক বিতরণ করা হয়।

অসহায় ও স্বল্প আয়ের মানুষের বাড়ী বাড়ী গিয়ে খোঁজ খবর নেন তারা এবং খাদ্য সামগ্রী ও মাস্ক বিতরণ কালে সভাপতি ঝরনা বেগম তাদের উদ্দেশ্যে বলেন – বাসায় থাকুন, সুস্থ থাকুন। এবং করোনা ভাইরাসের ব্যাপারে আতঙ্কিত না হওয়ার আহ্বান‌ও জানান তিনি।

উল্লেখ্য যে, করোনা ভাইরাস (২০১৯) প্রতিরোধে করণীয় – লক্ষণ সমূহঃ করোনা এক ধরণের সংক্রামক ভাইরাস। ভাইরাসটি পশু/পাখি হতে সংক্রমিত হয়ে থাকে। চীনসহ পৃথিবীর কয়েকটি দেশে বর্তমানে ২০১৯- (মার্স ও সার্স সমগোত্রীয় করোনা ভাইরাস) ‌এর সংক্রমণ দেখা যাচ্ছে। আপনি যদি এসব দেশ ভ্রমণ করে থাকেন এবং ফিরে আসার ১৪ দিনের মধ্যে জ্বর (১০০ ডিগ্রি ফারেনহাইট/৩৮ ডিগ্রি সেন্টিগ্রেড এর বেশি), গলাব্যথা, কাঁশি ও শ্বাসকষ্ট দেখা দিলে আপনার দেহে ২০১৯-nCoV ভাইরাস সংক্রমণের সম্ভাবনা থাকতে পারে। সেক্ষেত্রে আপনি অতিসত্বর সরকারী স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করুন।

কিভাবে ছড়ায়ঃ  আক্রান্ত ব্যক্তির হাঁচি কাঁশির মাধ্যমে,  আক্রান্ত ব্যক্তিকে স্পর্শ করলে,  পশু পাখির মাধ্যমে।

প্রতিরোধের উপায়ঃ  সাবান পানি দিয়ে হাত ধোয়া  হাত না ধুয়ে চোখ, মুখ ও নাক স্পর্শ না করা , হাঁচি কাঁশি দেয়ার সময় মুখ ঢেকে রাখা , অসুস্থ পশু/পাখির সংস্পর্শে না আসা মাছ, মাংস ভালভাবে রান্না করে খাওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *