দাউদকান্দিতে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপিত।

দাউদকান্দি উপজেলা

লিটন সরকার বাদল,

৩০ জানুয়ারি ২০২ বৃহস্পতিবার, ব্যাপক উৎসাহ, উদ্দীপনা আর নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সারাদেশের মতো দাউদকান্দি উপজেলায় হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপিত হয়েছে।

ঢাক-ঢোল-কাঁসর, শঙ্খ ও উলুধ্বনিতে মুখরিত হয়ে ওঠে উপজেলার বিভিন্ন পূজামণ্ডপ। শাস্ত্রমতে, প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে শ্বেতশুভ্র কল্যাণময়ী বিদ্যাদেবীর বন্দনা করা হয়। ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আধার হিসেবে সনাতন ধর্মাবলম্বীরা সরস্বতী দেবীর আরাধনা করেন।

সরস্বতী দেবী শ্বেতশুভ্রবসনা। দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা। এজন্য তাকে বীণাপানিও বলা হয়। সনাতন ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, জ্ঞান ও বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী তার আশীর্বাদের মাধ্যমে মানুষের চেতনাকে উদ্দীপ্ত করতে প্রতি বছর আবির্ভূত হন ভক্তদের মাঝে। শিক্ষার্থীরাই দাউদকান্দি, গৌরীপুর, ইলিয়টগঞ্জ, রায়পুর, মলয়,বরকোটা, বেহানহাটা, কিশোর ও যুব সমাজের পূজায় মনোযোগী হয়। বিভিন্ন স্কুল, কলেজ, এবং ঘরে ঘরে সরস্বতী পূজা উদযাপিত হয়।

উপজেলার দাউদকান্দি পৌর এলাকাসহ
বিভিন্ন এলাকা ও শিক্ষাপ্রতিষ্ঠানে পূজার আয়োজন হলেও সরস্বতী পূজার প্রধান কেন্দ্র হয়ে ওঠে দাউদকান্দি পৌরসভার সাহাপাড়া লিলমনশার বাড়ীতে অমৃত বাণী সংঘ ও বেহান হাটা কিশোর ও যুব সমাজের বিস্তীর্ণ এলাকাজুড়ে সরস্বতী পূজা চমৎকার এক উৎসবে পরিণত হয়।

পরে বেহানহাঁটা কিশোর ও যুব সমাজের আয়োজনে এলাকার সকল সন্তানরা তাদের নিজ নিজ মায়ের চরণে অঞ্জলি ও ভক্তি নিবেদন করে মাতৃ পূজা করা হয়,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *